এক কালের মক্কা মদিনা এখন শুধুই স্মৃতি

টিনের বাক্সের মধ্যে কাগজে মোড়ানো বিভিন্ন দেশ বিদেশী ছবি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ১৪ জানুয়ারী ২০১৮ খৃস্টাব্দ, ১ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৩৯ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

মক্কা মদিনার কথা কার কার মনে আছে? যাদের বয়স ৪০ এর উপরে কেবলমাত্র তাদের মনে থাকার কথা। কারণ এই মক্কা মদিনার দিন অনেক আগেই শেষ হয়ে গেছে।

আমরা যখন খুব ছোট ছিলাম তখন দেখেছি মক্কা মদিনা। টিনের বাক্সের মধ্যে কাগজে মোড়ানো বিভিন্ন দেশ বিদেশী ছবি। উপরে একটি হ্যান্ডেল লাগানো আছে। সেটি ঘুরিয়ে বিভিন্ন ছবি দেখানো হতো। পাঁচ বা দশ পয়সা নেওয়া হতো এই মক্কা মদিনা দেখানোর জন্য। ৫/৭ মিনিট সময় লাগতো ছবিগুলো দেখতে। এইসব ছবি দেখানোর সময় ঝুনঝুনি বাজানো হতো এবং মুখে বলা হতো, এইবার এসে গেলো দিল্লির তাজমহল, এইবার এসে গেলো সৌদির মক্কা মদিনা, এবার এসে গেলো… এভাবে স্থানের নাম বলা হতো আর ছবিগুলো দেখানো হতো। তখন আমাদের দেশে কোনো টিভির প্রচলন ছিলো না। তাই আমরা তখন মক্কা মদিনা এলে ছুটে যেতাম তা দেখতে। মনে হতো, কতো কিছুই না দেখলাম! একসঙ্গে ৫/৬ জন দেখানো যেতো।

সেইসব দিনের কথা মনে হলে এখন মনে হয় তখন কিছুই ছিলো না বিনোদনের জন্য। তাই কটি কাগজের ছবি দেখার জন্য পাগল হয়ে যেতো সবাই! আজকের সকালে সেই আমলের মক্কা মদিনার ছবির জন্য এর আলোকচিত্রীকে অশেষ ধন্যবাদ জানাচ্ছি। ছবি: সংগৃহীত।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...