এক বিরিয়ানি বিশ্ববিদ্যালয়ের কথা!

বর্তমান প্রজন্মের সন্তানদের কাছে বিরিয়ানি অত্যন্ত প্রিয় একটি খাবার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ দি ঢাকা টাইমস্-এর পাঠকদের জন্য রয়েছে এক বিরিয়ানি বিশ্ববিদ্যালয়ের কথা! শুনতে অবাক লাগলেও এমনই একটি বিশ্ববিদ্যালয় রয়েছে পাকিস্তানে।

বিরিয়ানির কথা শুনলে যে কারও জিভে রস এসে যাবে। বিশেষ করে বর্তমান প্রজন্মের সন্তানদের কাছে বিরিয়ানি অত্যন্ত প্রিয় একটি খাবার। আধুনিক প্রজন্মের সন্তানদের বিরিয়ানি ছাড়া অন্যকিছু মুখে রোচে না। তারা ভাত-মাছ বাদ দিয়ে বিরিয়ানির দিকেই বেশি ঝুঁকে পড়ে। তাই আজ বর্তমান প্রজন্মের জন্য রয়েছে বিরিয়ারির উপর পড়ালেখার খবর!

বিরিয়ানি বিশ্ববিদ্যালয়! এমন কথা শুনতে অবাক লাগলেও এমনই একটি বিশ্ববিদ্যালয় রয়েছে পাকিস্তানে। সারাবিশ্বে বিভিন্ন বিষয়ের উপর গুরুত্ব দিয়ে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। কিন্তু এই বিশ্ববিদ্যালয়ে অন্যান্য বিষয়ের সঙ্গে ‘বিরিয়ানি’ নামে একটি বিষয় চালু রয়েছে।

জানা গেছে, এই বিষয়ে শিক্ষার্থীদেরকে কাশ্মিরী বিরিয়ানি, সিন্ধি বিরিয়ানি, হায়দরাবাদি বিরিয়ানি, বুখারি বিরিয়ানিসহ বিভিন্ন রকমের খাবারের খুঁটিনাটি বিষয়সহ বিরিয়ানির ইতিহাস, রন্ধনশৈলী, রকমফের ইত্যাদি শেখানো হয় এই বিশ্ববিদ্যালয়টিতে।

বিরিয়ানি রান্না করা হতে খাওয়ার পদ্ধতিসহ শেখানোর বিভিন্ন বিষয়ে পৃথক পৃথক শিক্ষকও রয়েছে। এদের মধ্যে কয়েকজন শিক্ষক হলেন- প্রফেসরস ইউসূফ, প্রফেসরস বিবি এলো প্রমুখ।

এই বিরিয়ানি বিশ্ববিদ্যালয়ের একটি ভিডিও দেখতে চাইলে ক্লিক করুন

Advertisements
Loading...