The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটিতে এবার চকোলেট নিয়ে পিএইচডি!

দীর্ঘ ৩ বছরের এই পিএইচডি প্রোগ্রাম তৈরি হয়েছে চকলেট ইন্ডাস্ট্রির দাবির প্রেক্ষিতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুক্তরাজ্যের ইউনিভার্সিটিতে এবার চকোলেট নিয়ে পিএইচডি করানো হচ্ছে বলে খবর বেরিয়েছে! এই কোর্স করতে আগ্রহীদের পুরো কোর্স শেষ করতে বছরে ১৫ হাজার পাউন্ড অনুদানও দিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটিতে এবার চকোলেট নিয়ে পিএইচডি! 1

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ দ্য ওয়েস্ট অফ ইংল্যান্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চকলেট নিয়ে পিএইচডি করার বিশেষ সুযোগ দিচ্ছে। আগ্রহীদের পুরো কোর্স শেষ করতে বছরে ১৫ হাজার পাউন্ড অনুদানও দিবে বলে ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানানো হয়েছে, এই কোর্সের অধীনে চকলেটের ‘জেনেটিক ফ্যাক্টর’গুলো নিয়ে গবেষণা করতে হবে, জানতে হবে স্পেশাল ওই ‘ফ্লেভার’টি আসে কোথা থেকে।

যারা এই পিএইচডি করার সুযোগ পাবেন তার বা তাদেরকে চকোলেটের বিশেষ গন্ধের উৎস কোকো বিন-এর গঠন নিয়েও কাজ করতে হবে।

দীর্ঘ ৩ বছরের এই পিএইচডি প্রোগ্রাম তৈরি হয়েছে চকলেট ইন্ডাস্ট্রির দাবির প্রেক্ষিতে। বিভিন্ন ধরনের কোকো সম্পর্কে আরও ভালোভাবে জানতে চান তারা।

ব্রিস্টলে বিশ্ববিদ্যালয়টির ফ্যাকাল্টি অফ হেলথ অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সেস বিভাগে আগামী ২৭ তারিখের মধ্যে আবেদন করতে হবে আগ্রহী শিক্ষার্থীদের।

শুধু পিএইচডিই নয়, এই কোর্স শেষে থাকছে চাকরির অফারও। গবেষণা শেষ হলেই মিলতে পারে মন্ডেলেজ ইন্টারন্যাশনালে কাজের সুযোগও। এই কোম্পানি ক্যাডবেরি, ওরিও-র মতো বিশ্বখ্যাত ব্র্যান্ড তৈরি করেছে।

Loading...