এবার এসেছে বায়ুচালিত ট্রেন!

পরীক্ষামূলক নয়; প্রযুক্তির উৎকর্ষতায় বাণিজ্যিক ভিত্তিতেই এই ট্রেনের প্রচলন শুরু হয়েছে ইতিমধ্যেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিজ্ঞানের বদৌলতে মানুষের জীবন যাত্রা ক্রমেই উন্নতির দিকে ধাবিত হচ্ছে। সকল ক্ষেত্রে এর প্রতিফলন দেখা যাচ্ছে। বিজ্ঞানের দৌলতে এবার এসেছে বায়ুচালিত ট্রেন!

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, বিজ্ঞানের বদৌলতে এবার এসেছে বায়ুশক্তিচালিত ট্রেন। পরীক্ষামূলক নয়; প্রযুক্তির উৎকর্ষতায় বাণিজ্যিক ভিত্তিতেই এই ট্রেনের প্রচলন শুরু হয়েছে ইতিমধ্যেই।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, নেদারল্যান্ডসের সব বৈদ্যুতিক ট্রেনই এখন বায়ুচালিত। দেশটির জাতীয় রেলওয়ে কোম্পানি নেদারল্যান্ডিজ স্পুরউইগেন (এনএস) এই তথ্য নিশ্চিত করেছে।

এনএসের মুখপাত্র টন বুন বিষয়টি নিশ্চিত করে বলেছেন যে, গতবছর ১ জানুয়ারি ২০১৭ হতেই তাদের ইলেকট্রিক্যাল ট্রেনগুলো শতভাগ বায়ুশক্তিচালিত।

জানা গেছে, দুই বছর পূর্বে এনএসের টেন্ডারের মাধ্যমে ওই কাজটি পায় এনেকো নামক সংস্থা। চুক্তি অনুযায়ী ২০১৮ সালের জানুয়ারি হতে এনএসের সব ট্রেন বায়ুচালিত করার কথা থাকলেও চুক্তির মেয়াদের এক বছর পূর্বেই চালু হয়েছে বায়ুচালিত ট্রেন।

টন বুন আরও বলেছেন, আমরা আমাদের পরিকল্পনার এক বছর পূর্বেই লক্ষ্যে পৌঁছাতে পেরেছি। সারাদেশ ও উপকূলবর্তী এলাকায় উইন্ডমিল বা বায়ুচাকা থাকায় আমাদের অর্জন দ্রুততার সঙ্গে সম্ভব হয়েছে।

সম্প্রতি এনেকো এবং এনএস একটি যৌথ ওয়েবসাইটে জানিয়েছে যে, প্রতিদিন প্রায় ৬ লাখ যাত্রী ‘বিশ্বের প্রথম’ বায়ুচালিত ট্রেন ব্যবহার করে আসছে।

Advertisements
Loading...