৪৪০০ বছরের পুরনো সমাধির সন্ধান!

যে সমাধিটির সন্ধান পাওয়া গেছে সেটি কোনো উচ্চপদস্থ নারীর সমাধি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪০০ বছরের পুরনো সমাধির সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি মিসরের রাজধানী কায়রোর পিরামিডের পাশে এই সমাধির সন্ধান পান প্রত্নতত্ত্ববিদেরা।

পরীক্ষা করে গবেষকরা বলছেন, যে সমাধিটির সন্ধান পাওয়া গেছে সেটি কোনো উচ্চপদস্থ নারীর সমাধি। ওই নারীর নাম হেতপেত। প্রাচীন মিসরের পঞ্চম রাজবংশে তিনি ছিলেন অন্যতম এবং প্রভাবশালী রমণী।

সমাধিতে যেসব নিদর্শন পাওয়া যায়, তাতে বোঝা যায় যে প্রাচীন মিসরে নারী কখনও অন্তরালে ছিল না। রাজনীতিসহ সর্বত্রই নারীদের ছিল অবারিত চলাফেরা। এবারের আবিষ্কৃত হেতপেতের সমাধিতেও নারীর এই স্বাচ্ছন্দ্যময় চলাচলের প্রমাণ পাওয়া গেছে। পুরাতত্ত্ববিদরা বলেছেন, রাজনীতির আসরে যথেষ্ট ক্ষমতাধর ছিলেন এই নারী।

পঞ্চম রাজবাংশে বিশাল প্রতিপত্তি ছিল এই নারী হেতপেতের। তার সমাধিতে চিত্রকলার নিদর্শনও পাওয়া যায়। সেখানে হেতপেতকে শিকার করতে এবং মাছ ধরতে দেখা গেছে। সমাধিটির সন্ধানে প্রত্নতাত্ত্বিক ওই দলের নেতৃত্ব দিচ্ছেন মোস্তফা আল ওয়াজিরি। তিনি জানান, সমাধির ভেতর কয়েকটি স্থানে হনুমানের ছবি চিত্রায়িত করা হয়েছে।

বলা হয়েছে যে, তখনকার সময় হনুমান পোষা খুবই সাধারণ বিষয় ছিল। ছবিতে হনুমানকে কোথাও ফল খেতে, আবার কোথাও অর্কেস্ট্রার সামনে নাচতেও দেখা গিয়েছে। ওই গবেষণায় এইসব বিষয়গুলো উঠে এসেছে।

Advertisements
Loading...