এবার আসছে ব্যাটারি চালিত বিমান!

বিমান শিল্পে নবায়নযোগ্য জ্বালানির জন্য বড় একটি সুখবর দিয়েছেন বিশ্বখ্যাত বিমান নির্মাতা বোয়িং

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার আসছে ব্যাটারিচালিত বিমান! বিশ্বখ্যাত বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং ঘোষণা করেছে, তারা ব্যাটারিচালিত বিমান বানাবে।

বিমান শিল্পে নবায়নযোগ্য জ্বালানির জন্য বড় একটি সুখবর দিয়েছেন বিশ্বখ্যাত বিমান নির্মাতা বোয়িং। ব্যাটারিচালিত বিমান তৈরিতে যোগ দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠান বোয়িং। এর জন্য কিউবার্গ নামে একটি স্টার্টআপের ছোট একটি অংশ কিনে নিয়েছে তারা।

জানা গেছে, ‘বোইং হরাইজন এস্ক’ প্রকল্পের আওতায় একটি চুক্তি হয়েছে। বোয়িংয়ের এই প্রকল্পের কাজ হচ্ছে নতুন নতুন প্রযুক্তি নিয়ে কাজ করে এমনসব স্টার্টআপদের সঙ্গে যুক্ত হওয়া। এইসব চুক্তি মিলিয়ন ডলারের। তবে এর সঠিক পরিমাণ কী সেটি সম্পর্কে পরিষ্কারভাবে জানা যায়নি।

ব্যাটারিচালিত বিমান তৈরিতে সবচেয়ে বড় বাধা হলো বর্তমান ব্যাটারিগুলোর ওজন। যা বর্তমান বিমানের মধ্যে ব্যবহার উপযোগী নয়। এই বাধাগুলো কাটিয়ে উঠতেই কাজ করছে কিউবার্গ।

এই বিষয়ে বোয়িংয়ের তরফ হতে বলা হয়েছে, স্টার্টআপটির ব্যাটারিগুলো সবচেয়ে বেশি দক্ষ ও এগুলোর শক্তি এবং ঘনত্ব বাজারে সবচেয়ে বেশি। কিউবার্গ তাদের ব্যাটারির একটি প্রোটোটাইপ চলতি বছরের শেষের দিকে পরীক্ষা করবে বলে জানিয়েছে সংবাদ মাধ্যমকে।

Advertisements
Loading...