ফলের ওপর স্টিকার থাকার রহস্য জেনে নিন

মার্কেটে গিয়েে যে কোনো ফলের বাজার হতে ফল কিনতে গিয়ে আপনি হয়তো দেখতে পান ফলের ওপর স্টিকার রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেকেই দেখেছি ফলের ওপর স্টিকার থাকে। বিশেষ করে ফলের দোকানে গেলে আপেলের ওপর স্টিকার দেখা যায়। কিন্তু কেনো থাকে এই স্টিকার? আজ জেনে নিন।

মার্কেটে গিয়েে যে কোনো ফলের বাজার হতে ফল কিনতে গিয়ে আপনি হয়তো দেখতে পান ফলের ওপর স্টিকার রয়েছে। বিশেষ করে আপেলের ওপর এই স্টিকারটি বেশি দেখা যায়। কিন্তু কখনও কী আপনি ভেবেছেন এই স্টিকার কেনো থাকে? এর বেশ কিছু কারণ রয়েছে। আজ সেই বিষয়টি তুলে ধরা হবে।

প্রথমত বিভিন্ন ফলের ওপর থাকা স্টিকারগুলো দেখে মূলত আমরা ফলটির মান এবং উৎপাদন সম্পর্কে অবগত হতে পারি।

ফলের ওপর লাগানো স্টিকারের ওপর যে কোড থাকে তাকে বলা হয় পিএলইউ । এগুলো বিভিন্ন ধরনের কোড হয়, যার অর্থও ভিন্ন ভিন্ন ধরনের হয়ে থাকে।

আসুন জেনে নেওয়া যাক ফলের গায়ে লেগে থাকা ওইসব স্টিকারের মানেগুলো আসলে কি:

# আপনি যদি দেখেন স্টিকারে ৪ সংখ্যার কোড নম্বর রয়েছে এবং সেটি শুরু হচ্ছে ৩ কিংবা ৪ দিয়ে, এর অর্থ হলো, কোনো ফার্মে ওই প্রোডাক্টটির চাষ হচ্ছে বিংশ শতকের মাঝামাঝি সময় হতে। যার অর্থ হলো, কৃত্রিম সার ব্যবহারের মাধ্যমে চাষ করা হয়েছে।

# যদি কোনো ফলের গায়ে আপনি দেখেন ৫ সংখ্যার কোড দেওয়া স্টিকার রয়েছে, যার শুরুটা হয় ৯ দিয়ে, এর অর্থ হলো, চিরাচরিত প্রথাতেই চাষ হচ্ছে এই ফলটি। অর্থাৎ হাজার হাজার বছর পূর্বেও যেভাবে চাষ হতো ঠিক সেভাবেই। অর্থাৎ সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে বা যাকে বলা যায় জৈব সার প্রয়োগের মাধ্যমে চাষ হয় এই ফলটি।

# ফলের স্টিকারে যদি ৫ ডিজিটের কোড থাকে এবং তার শুরুটা যদি হয় ৮ সংখ্যা দিয়ে, তাহলে বুঝতে হবে ওই ফলটি GMO বা জেনেটিক্যালি মডিফায়েড ফল। সোজা বাংলায় যা দাঁড়ায় তা হলো হাইব্রিড ফল। তবে রাসায়নিক সার দিয়েই সচরাচর এই হাইব্রিড ফলগুলোর চাষ হয়ে থাকে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...