The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সূর্যের সীমানা পেরিয়ে ছুটছে ভয়েজার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহাবিশ্বের নানা রহস্য ক্রমেই বেরিয়ে আসছে বিজ্ঞানীদের গবেষণায়। এমনই একটি মহাকাশযান ভয়েজার-১ ছুটে চলেছে তার নির্ধারিত গন্তব্যের দিকে। তবে সূর্যের সীমানা পেরিয়ে। যা ইতিপূর্বে কখনও ঘটেনি!

Voyager-1

সংবাদ মাধ্যম বলছে, সৌরজগতের সীমানা পেরিয়ে নক্ষত্রের এক অচেনা জগতে প্রবেশ করেছে ভয়েজার-১। এই প্রথম মানবসৃষ্ট কোনো বস্তু সূর্যের সীমানা পেরিয়ে গেল। মহাবিশ্বের রহস্য উদ্ঘাটনে ১৯৭৭ সালে উৎক্ষেপণ করা নাসার এ মহাকাশযানটি বিজ্ঞানীদের সামনে এক নতুন দুয়ার উন্মোচন করতে যাচ্ছে। নাসার বিজ্ঞানীরা জানান, সূর্যের বন্ধন কাটিয়ে মহাকাশযানটি মহাশূন্যের এমন জায়গায় পৌঁছেছে, যা অন্য কোনো সৌরজগতের অধীন। এ মুহূর্তে পৃথিবী থেকে ভয়েজার রয়েছে সাড়ে ১১শ’ কোটি মাইল দূরে। সেখান থেকে পাঠানো তথ্য পৃথিবীতে আসতে সময় লাগছে ১৭ ঘণ্টা।

বিজ্ঞানীরা বলছেন, ভয়েজার-১-এর পাঠানো তথ্য-উপাত্তের ভিত্তিতে বোঝা যাচ্ছে, মহাকাশযানটি এখন নতুন চৌম্বকীয় মহাসড়কে প্রবেশ করেছে; যাকে অন্য আরেক সৌর ব্যবস্থাপনার প্রবেশদ্বার হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বিজ্ঞানীরা মনে করছেন, নতুন নক্ষত্রের প্রভাব বলয়ের বাইরে যেতে নভোযানটির আরও দু’বছর লাগবে।
নাসার বিজ্ঞানীদের কাছে ভয়েজার-১ সিগন্যাল পাঠাতে পারবে ২০২০ সাল পর্যন্ত। এরপর জ্বালানি সংকটের কারণে স্তব্ধ হয়ে যাবে ভয়েজারের তথ্য প্রেরণ। তবে তথ্য পাঠানো বন্ধ হলেও এটি ৪০ হাজার বছর ধরে তার যাত্রা অব্যাহত রাখতে পারবে। জিনিউজ অনলাইন।

Loading...