The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সূর্য সৌর সর্বনিম্নের দিকে

পূর্বের বছরের ৭৭ শতাংশ সময়ও ছিল সৌরকলঙ্কমুক্ত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌরকলঙ্ক নামে পরিচিত কোনো স্পট গত একশ’ দিনে সূর্যের পৃষ্ঠ তলে পরিলক্ষিতই হয়নি। চলতি বছরের ৭৬ শতাংশ সময় সৌরকলঙ্কের দেখাও মেলেনি।

সূর্য সৌর সর্বনিম্নের দিকে 1

সৌরকলঙ্ক নামে পরিচিত কোনো স্পট গত একশ’ দিনে সূর্যের পৃষ্ঠ তলে পরিলক্ষিতই হয়নি। চলতি বছরের ৭৬ শতাংশ সময় সৌরকলঙ্কের দেখাও মেলেনি।

পূর্বের বছরের ৭৭ শতাংশ সময়ও ছিল সৌরকলঙ্কমুক্ত। এতে করে স্পষ্টতই বলা যায়, সূর্য আবারও ‘সৌর সর্বনিম্নের দিকে এগিয়ে যাচ্ছে। সম্প্রতি মহাকাশবিজ্ঞানীরা একটি প্রতিবেদনে এইসব তথ্য জানিয়েছেন।

সৌর সর্বনিম্ন হলো সেই সময়কাল যেখানে সূর্যের অগ্নিঝড় স্বাভাবিকের চেয়ে আরও শান্ত থাকে। ১১ বছর পরপর এই অবস্থার দেখা পাওয়া যায়। নাসার একটি প্রতিবেদন অনুসারে দেখা যায়, ২০২০ সালে সূর্য ২০০ বছরের মধ্যে এর সক্রিয়তার সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে যাবে।

নর্থামব্রিয়া বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ ভ্যালেন্টিনা ঝারকোভা দ্য সানের এক প্রতিবেদনে বলেছেন যে, শীতকালীন তাপমাত্রায় গড়ে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যাবে, যেটি ১২ মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। যদিও এটি শুনতে লাগে খুবই কম। তবে এটি তাপমাত্রাতে উল্লেখযোগ্য হ্রাস।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...