এমন এক ট্যাক্সি যা চালক ছাড়াই উড়বে!

ব্যাটারি একবার চার্জ দেওয়া হলে তা ১০০ কিলোমিটার দূরত্বে একাই উড়ে যেতে পারবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এমন এক ট্যাক্সির খবর পাওয়া গেছে যা চালক ছাড়াই উড়বে! নিউজিল্যান্ডে তৈরি এই বিদ্যুৎচালিত এয়ার ট্যাক্সিটি প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে উড়তে পারে।

সংবাদ মাধ্যম বিবিসির খবরে জানা যায়, গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজে-এর অর্থায়ন পায় এমন একটি কোম্পানি একাই উড়তে সক্ষম- এমন একটি এয়ার টেক্সি চালু করার ঘোষণা দেওয়া হয়েছে। নিউজিল্যান্ডে তৈরি এই বিদ্যুৎচালিত এয়ার ট্যাক্সিটি প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে উড়তে পারে।

কিটি হক কোম্পানি বলেছে, তাদের এই বিমান সেল্ফ-ফ্লাইং সফটওয়্যার ব্যবহার করে। তবে প্রয়োজন পড়লে মানুষও এর নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারে।

ব্যাটারি একবার চার্জ দেওয়া হলে তা ১০০ কিলোমিটার দূরত্বে একাই উড়ে যেতে পারবে। ভবিষ্যতে এয়ার ট্যাক্সি হিসেবে এই ধরনের বিমান ব্যবহার করা যেতে পারে বলে কিটি হকের কর্মকর্তারা মনে করছেন।

সাধারণভাবে এই ধরনের বিমানকে বলা হয় ইভিটিওএল, অর্থাৎ ইলেকট্রিক ভার্টিকাল টেক-অফ এ্যান্ড ল্যান্ডিং। এরোপ্লেন হলেও এটি হেলিকপ্টারের মতোই মাটি হতে সোজা আকাশে উঠতে পারে। এটি হেলিকপ্টারের মতোই মাটিতেও নেমে আসতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ইভিটিওএল নিয়ে অনেকগুলো কোম্পানি বর্তমানে গোপনে গবেষণা চালাচ্ছেন। ইউনিভার্সিটি অফ ওয়েস্ট অফ ইংল্যান্ডের অ্যারোস্পেস এঞ্জিনিয়ারিং-এর অধ্যাপক স্টিভ রাইট কিটি হকের কোরা মডেল বিমানের নকশাটিই সবচেয়ে ইন্টারেস্টিং বলে মনে করছেন।

Advertisements
Loading...