যুদ্ধ আসলে কী তা বোঝেন না সৌদি যুবরাজ সালমান: ইরান

১০/১৫ বছরের মধ্যে ইরানের সঙ্গে যুদ্ধ লাগতে পারে বলে সৌদি যুবরাজের মন্তব্যের পর এই সমালোচনা করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের বিরুদ্ধে অদূর ভবিষ্যতে যুদ্ধে জড়ানোর হুমকিকে বিভ্রান্তিকর শিশুসুলভ হিসেবে আখ্যায়িত করে ইরান বলেছে, যুদ্ধ আসলে কী তা বোঝেন না সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান!

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচনা করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেছেন, যুবরাজ হয়তো ইতিহাসই পড়ে দেখেননি বা যুদ্ধ কী তা বোঝেন না। ১০/১৫ বছরের মধ্যে ইরানের সঙ্গে যুদ্ধ লাগতে পারে বলে সৌদি যুবরাজের মন্তব্যের পর এই সমালোচনা করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি সৌদি যুবরাজকে ‘মৃত্যু নিয়ে বাজি ধরতে’ নিষেধ করেছেন। ইরানি জাতির সংকল্পকে চ্যালেঞ্জ করায় ইরাকি নেতা সাদ্দাম হোসেনের পরিণতি মনে করিয়ে দিয়ে ‘ভ্রমের মধ্যে থাকা নবিশ’ যুবরাজকে বোঝানোর জন্য প্রবীণ সৌদি কর্মকর্তাদের প্রতিও আহ্বান জানানো হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর দিয়েছে।

বাহরাম কাসেমিকে উদ্ধৃত করে ইরানি সংবাদমাধ্যম আরও বলছে, ‘এই ভ্রমাত্মক নবিশ যে কিনা এখনও তার পদের বয়সীই হয়ে ওঠেনি। সে হয়তো জানেই না যুদ্ধ কী বা কখনও ইতিহাস পড়েনি অথবা দুর্ভাগ্যবশত প্রবীণ ব্যক্তিদের সঙ্গে কথাও বলেননি।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি ত্রয়োদশ শতাব্দীর একটি কবিতাকে উদ্ধৃত করেন যাকে বাংলা প্রবাদের সঙ্গে মিলিয়ে এভাবে পড়া যায়, ‘হাতি-ঘোড়া গেলো তল, পিপড়া বলে কতো জল!’ এরপর তিনি ইরানি ভাষাবিদদের কবিতাটি সৌদি রাজপরিবারের জন্য আরবিতে অনুবাদ করে দিতে বলেছেন! যাতে যুবরাজ তা সঠিকভাবে বুঝতে পারেন এবং অনুধাবন করতে পারেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...