ছেলেদের থেকে মেয়েরাই খায় বেশি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ছেলেদের থেকে মেয়েরাই বেশি আহার করে। এমন একটি সংবাদ শুনলে হয়তো অনেকেই মনে করতে পারেন বোধহয় পক্ষপাতিত্ব করা হচ্ছে। কিন্তু আসলে না নয়। প্রকৃত কথায় উঠে এসেছে এই খবরে।

গবেষণামূলক একটি প্রতিবেদনে বলা হয়, বিয়ে, জন্মদিন কিংবা বন্ধুদের আড্ডা, সব আয়োজনেই কম বেশী থাকে মজাদার খাবার। আর এই সব আয়োজনে ছেলেদের থেকে পিছিয়ে নেই মেয়েরা। বর্তমানে শুধু মেয়েরাই নন স্বাস্থ্য সচেতনতার তালিকায় আছে অনেক ছেলে কিন্তু ভালো খাওয়ার দৌড়ে পিছিয়ে ছেলেদের তুলনায় মেয়েরা অনেক এগিয়ে।

প্রতিবেদনে আরও বলা হয়, শুধু মন ভালো থাকলেই নয়, মন খারাপ থাকলেও ভালো খাওয়ার প্রবণতা মেয়েদের মধ্যে অনেক বেশি দেখা যায়। এমনকি মন খারাপ থাকলে তাদের চর্বি জাতীয় খাবারের প্রতি আগ্রহ বেড়ে যায়। সম্প্রতি গবেষণায় জানা যায় এমন তথ্য।

Related Post

জার্মানির ওয়ার্জবার্গ ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গেছে, যখন মেয়েরা কষ্টে থাকে তখন তাদের মধ্যে এক ধরনের হরমোনাল পরিবর্তন দেখা দেয়। ফলে তারা চর্বি জাতীয় খাবারের স্বাদ বুঝতে পারে না এবং প্রয়োজনের তুলনায় বেশি খায়।

গবেষণায় আরও জানা যায়, চর্বি জাতীয় খাবারের স্বাদ বুঝতে না পারলেও এ সময় মেয়েরা টক, ঝাল ও মিষ্টি খাবারের স্বাদ অন্য সময়ের থেকে ১৫ ভাগ বেশি বুঝতে পারে।অর্ধশতাধিক মেয়েকে তিনটি দলে ভাগ করে এ গবেষণাটি পরিচালনা করা হয়। যেখানে তাদের একটি হাসির, একটি কষ্টের ও একটি বিরক্তিকর ভিডিও দেখানো হয়। এ সময় তাদের তিন ধরনের ‘মিল্ক শেক’ পান করতে দেয়া হয়।

এতে দেখা যায়, যারা কষ্টের ভিডিওটি দেখেছে তাদের মধ্যে বেশি চর্বি জাতীয় ‘মিল্ক শেক’ খাওয়ার প্রবণতা বেড়ে গেছে। অপরদিকে যারা বিরক্তিকর ভিডিওটি দেখেছে তাদের স্বাদের কোনও পার্থক্য হয়নি। এবং মন খারাপ থাকলে মেয়েরা স্বাস্থ্যকর খাবারের পরিবর্তে বেশি টাকা খরচ করে চর্বি জাতীয় খাবার কেনে।

গবেষণা দলের ড. পওল ব্রেসলিন বলেন, কষ্টে থাকলে মানুষ চর্বিজাতীয় খাবারের স্বাদ বুঝতে পারে না, অপরদিকে অন্য খাবারের স্বাদ বোঝার ক্ষমতা বেড়ে যায়। সত্যি এটা একটি অবাক হওয়ার মতো ঘটনা।

অতএব, মেয়েদের আরও একটু সজাগ হতে হবে। যাতে করে চর্বিজাতীয় খাবারসহ যেসব খাবার স্বাস্থ্যের জন্য ভালো নয়, সেগুলো বর্জন করা।

তথ্যসূত্র: ডেইলি মেইল।

This post was last modified on জুন ২০, ২০২২ 12:51 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

View Comments

Recent Posts

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে