জিমেইল আসছে নতুন রূপে

ব্যবহারকারীকে নতুন ধরনের জিমেইলের অভিজ্ঞতা দিতে এই পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি

HONG KONG, HONG KONG - November 27: A woman using an Macbook Pro as she uses Google Gmail on November 27, 2017 in Hong Kong, Hong Kong. (Photo by studioEAST/Getty Images)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারাবিশ্বের বেশিরভাগ মানুষ ব্যবহার করেন জিমেইল। অফিসিয়ার আদান-প্রদান হতে শুরু করে প্রাইভেট কাজ-কর্মও চলে এই জিমেইলে। এবার সেই জিমেইল আসছে নতুন এক রূপে।

মেইল অনলাইনের খবরে জানা গেছে, জিমেইলের নকশায় বড় ধরনের পরিবর্তন নিয়ে আসার পরিকল্পনা করছে গুগল। যে কারণে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নতুন রূপে আসছে জিমেইল। ব্যবহারকারীকে নতুন ধরনের জিমেইলের অভিজ্ঞতা দিতে এই পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

জিমেইল তাদের এই ওয়েব সংস্করণে স্মার্ট রিপ্লাইয়ের মতো নতুন ফিচারও যুক্ত হবে। তাছাড়া জিমেইল অ্যাপ হতে সরাসরি ক্যালেন্ডার ব্যবহারের মতো অন্যান্য গুগল অ্যাপ ব্যবহারের সুযোগও থাকবে। জানানো হয়েছে, ‘স্নুজ’ বাটনের মাধ্যমে ব্যবহারকারীরা কোনো নির্দিষ্ট ইমেইল হতে আসা ইমেইল একটি নির্দিষ্ট সময়ের জন্য হাইড করেও রাখতে পারবেন। সে কারণে এতে যুক্ত করা হচ্ছে অফলাইন ফিচারটি।

গুগল সম্প্রতি জি স্যুট অ্যাডমিনদের কাছে এই বিষয়ে একটি বার্তা পাঠিয়েছে। এই জি স্যুট অ্যাডমিনরাই গুগলের ডোমেইন পরিচালনা করে থাকে। জিমেইলের ডেস্কটপ সংস্করণেও নতুন এবং পরিচ্ছন্ন একটি সংস্করণ আসবে বলে সংবাদ মাধ্যমের খবরে জানানো হয়েছে। নতুন ফিচার এবং নকশার এই বিষয়টি নিশ্চিত করেছে গুগল। গুগল কর্তৃপক্ষ বলেছে, জিমেইলে বড় ধরনের পরিবর্তনে কাজ চলছে। তবে তা পুরোপুরি কার্যকর হতে আরও কিছুটা সময় লাগবে। তাই এই মুহূর্তে বেশি কিছু বলা যাচ্ছে না। কিন্তু অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাপ ব্যবহারকারীরা বেশ কিছু নতুন ফিচার পাচ্ছেন, সেটি নিশ্চিত।

এদিকে প্রযুক্তিবিষয়ক সংবাদের ওয়েবসাইট দ্য ভার্জ নতুন ডিজাইন সম্পর্কে কয়েকটি নতুন লেআউটও উদ্ধার করতে সমর্থ হয়েছে। তা থেকে দেখা যাচ্ছে, নতুন জিমেইলের সাইডবারে ক্যালেন্ডার ও নোট ব্যবহার করার অ্যাপ এবং সেইসঙ্গে টাস্ক যুক্ত হয়েছে। যা হোক নতুন সংস্করণের বিস্তারিত আরও জানতে হলে কিছুদিন অপেক্ষা করতেই হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...