মীরাক্কেলের মীরের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দোহা’

চারিদিকে শুধু একাকিত্বের ঘন মেঘ জমতে থাকে তার চারপাশে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মীরাক্কেলের মীরকে চেনেন না এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া যাবে না। মাঝে মীরাক্কেল বন্ধ থাকায় তাকে দেখা যাচ্ছিলো না। তিনি এবার অভিনয় করছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে।

একটু ভিন্নতর কাহিনী। একটা সময় তার পরিবার ছিল, সবকিছু ছিল। খুব সুখেই দিন কাটাচ্ছিলেন তিনি। হঠাৎ কোনো এক কারণে জীবনে অন্ধকার নেমে আসে তার। সবকিছু যেনো এলোমেলা হয়ে যায়। চারিদিকে শুধু একাকিত্বের ঘন মেঘ জমতে থাকে তার চারপাশে। এমনই একটি কাহিনী নিয়ে নির্মিত হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দোহা’। এতে অভিনয় করছেন মীরাক্কেলের মীর।

অর্থাৎ একটি মানুষের স্বচ্ছল জীবন হতে একাকিত্বে আসা। সেই একাকিত্ব তাকে কীভাবে কুঁড়ে কুঁড়ে খেয়েছে, সেই চিত্রই ফুটে উঠবে ‘দোহা’ নামক ওই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে।

মীর ইতিপূর্বেও বেশ কিছু শর্ট ফিল্মে অভিনয় করেন। তবে এই ফিল্মটি তার কাছে একেবারেই নতুন ধরনের। মীর যে চরিত্রে অভিনয় করছেন সেই ব্যক্তি একেবারেই একা থাকায় অভ্যস্ত ব্যক্তি নন। তবে বাধ্য হয়ে থাকতে হচ্ছে তাকে। সেই এক একটা দিন কীভাবে কাটে সেটিই দেখা যাবে এই ‘দোহা’ চলচ্চিত্রটিতে। এই চলচ্চিত্রের গল্পে দেখা যাবে- মাঝে মধ্যে সে তার ছায়ার সঙ্গেও সময় কাটান, কথা বলেন, আবার কখনওবা ঝগরাও করেন!

এই ব্যতিক্রমি সিনেমাটিতে কাজ করার পর নিজের অভিজ্ঞতার বিষয় নিয়ে মীর বলেছেন, ‘স্ক্রিপ্টটা পড়ার পর আমি ভীষণ ঘাবড়ে যায়। কারণ সিনেমাটা জুড়ে কেবলমাত্র আমি। আমি একাই অভিনয় করে যাচ্ছি। আর কোনো অভিনেতা-অভিনেত্রী নেই! খানিকটা ওয়ান-অ্যাক্ট প্লের মতোই। এর পেছনে মূল ধারণা হলো, প্রত্যেকটি মানুষ যতোই নিজেকে খুশি দেখাক না কেনো, বাস্তবে প্রত্যেকেই একা।’

মীর আরও বলেন, একমাত্র নিজের প্রতিবিম্ব কখনও নিজের পিছু ছাড়ে না। সবসময় সঙ্গে সঙ্গেই থাকে। নিজের ছায়ার সঙ্গে আনন্দ-দুঃখ সব ভাগ করে নেওয়াই এই চলচ্চিত্রের মূল গল্পে উঠে এসেছে।’

‘দোহা’ ছবিটি মুক্তির তারিখ নির্ধারণ না হলেও খুব শীঘ্রই মুক্তি পাবে বলে জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...