The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দ্রুত কাজ করতে F1 থেকে F12 ফাংশন কী গুলোর কাজ জেনে নিন

কম্পিউটারে দ্রুত এবং দক্ষতার সাথে কাজ করতে ফাংশন কি গুলো খুবই গুরুত্বপূর্ণ।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে প্রায় প্রতিটি কাজেই কম্পিউটার ব্যবহার করা হয়। আর এই কাজের গতি বৃদ্ধি করতে ফাংশন কী আপনাকে অন্যরকম সুবিধা দিয়ে থাকে। তবে আমরা অনেকেই এই ফাংশন কী গুলোর প্রকৃত ব্যবহার জানি না।

কম্পিউটারে F1 থেকে F12 মোট ১২টি ফাংশন কী রয়েছে। যার প্রতিটির রয়েছে ভিন্ন ভিন্ন কাজ। তাহলে চলুন জেনে নেওয়া যাক ফাংশন কী গুলোর সঠিক ব্যবহার।

F1 এর ব্যবহার :

F1 হল এমন একটি কী যা সাধারণত সাহায্যকারী কী হিসেবে ব্যবহৃত হয়। যেকোন প্রোগ্রাম চালানোর সময় এই কী প্রেস করলে, ওই প্রোগ্রাম এর সাহায্যকারী উইন্ডো খুলে যাবে। সেখান থেকে আপনি ওই প্রোগ্রাম সম্পর্কে জানতে পারবেন।

F2 এর ব্যবহার :

F2 কোন ফাইল বা ফোল্ডার Rename বা পুন:নামকরণের জন্য ব্যবহার করা হয়। আপনি যে ফাইল বা ফোল্ডারটি পুন:নামকরণ করতে চান, সেটিকে সিলেক্ট করে, এই কী টি চাপলে আপনি ওই ফাইল বা ফোল্ডারটি পুন:নামকরণ করতে পারবেন। মাইক্রোসফট ওয়ার্ডে Alt+Ctrl+F2 চেপে আপনি একটি নতুন ডকুমেন্ড চালু করতে পারবেন। প্রিন্টের ক্ষেত্রে Ctrl+F2 চাপা হলে আপনাকে প্রিন্ট প্রিভিউ দেখানো হবে।

F3 এর ব্যবহার :

সাধারণত সার্চ অপশন টি চালু করার জন্য F3 ব্যবহার করা হয়। আপনি এই কী প্রেস করলে একটি সার্চ উইন্ডো আসবে, সেখানে ইচ্ছামত সার্চ করতে পারবেন। অন্যান্য প্রোগ্রামও আপনাকে এই সুযোগ দিতে পারে।

F4 এর ব্যবহার :

এই কী ব্যবহার করে আপনি মাইক্রোসফট ওয়ার্ড এ সর্বশেষ কাজটির পুনরাবৃত্তি করতে পারবেন। আপনার কম্পিউটারের সকল চালুকৃত প্রোগ্রাম একইসাথে বন্ধ করার জন্য আপনি ব্যবহার করতে পারেন Alt+F4। এছাড়া Ctrl+F4 চেপে আপনার কম্পিউটারের সকল চালুকৃত উইন্ডো বন্ধ করতে পারেন।

F5 এর ব্যবহার :

কম্পিউটারের সবথেকে বেশি ব্যবহৃত ফাংশন কী হল F5। কারণ এই কী-টি দিয়েই সবাই কম্পিউটারকে সহজেই রিফ্রেশ করতে পারি। ওয়েব ব্রাউজার এর পেজ রিফ্রেশ করার জন্য এই কী ব্যবহার করা হয়। মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে এই কী চাপলে স্লাইড শো আরম্ভ হবে। মাইক্রোসফট ওয়ার্ড এ এই কী প্রেস করলে খুজে পাবেন “Find, Replace, Go To” এই মেনুটি।

F6 এর ব্যবহার :

এটা দিয়ে মাউস কারসারকে ওয়েব ব্রাউজারের ঠিকানা লেখার জায়গায় (অ্যাড্রেসবার) নিয়ে যাওয়া হয়। Ctrl +Shift +F6 চেপে ওয়ার্ডে খোলা অন্য ডকুমেন্টটি সক্রিয় করা হয়।

F7 এর ব্যবহার :

মজিলা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করার সময় এই কী প্রেস করে আপনি “Create Browsing” চালু ও বন্ধ করতে পারবেন। মাইক্রোসফট ওয়ার্ড এ এই কী-টি প্রেস করলে প্রোগ্রাম আপনার লিখার “Spelling and Grammars” চেক করবে। আপনি যদি Shift+F7 প্রেস করেন তাহলে মাইক্রোসফট ওয়ার্ড এর ডান সাইটে একটি “Research Menu” আসবে।

F8 এর ব্যবহার :

আপনি কম্পিউটার চালু করার সময় যদি সেইফ মুডে “Safe Mode” আপনার কম্পিউটারে প্রবেশ করতে চান তাহলে আপনাকে এই কী প্রেস করতে হবে।

F9 এর ব্যবহার :

কোয়ার্ক এক্সপ্রেস ৫.০-এর মেজারমেন্ট টুলবার খোলা যায় এই কি দিয়ে।

F10 এর ব্যবহার :

এই কী প্রেস করা হলে, তা আপনার চালুকৃত প্রোগ্রাম বা উইন্ডো এর মেনুবার খুজে বের করবে। আপনি যদি Shift+F10 প্রেস করেন, তবে তা আপনার মাউসের ডান বাটনের কাজ করবে। F10 কী আপনাকে Hidden recovery partition এ এক্সেস দিবে। (শুধুমাত্র HP & Sony এর কম্পিউটার সমূহের জন্য)।

F11 এর ব্যবহার :

আপনার ব্রাউজারকে ফুলস্ক্রিন মুডে নিতে এই কী ব্যবহার করতে পারেন। Ctrl+F11 কী প্রেস করলে আপনি Hidden Recovery Partition এ এক্সেস পাবেন। (ডেল এর কম্পিউটার এর জন্য প্রযোজ্য)।

F12 এর ব্যবহার :

: ওয়ার্ডের Save as উইন্ডো খোলা হয় এ কি চেপে। Shift +F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল সেভ করা হয়। এবং Ctrl+Shift +F12 চেপে ওয়ার্ড ফাইল প্রিন্ট করা হয়।

পরবর্তী টিপস পেতে আমাদের পেজটি লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন এবং আপনার প্রয়োজনে পোষ্টটি পেতে আপনার টাইম লাইনে শেয়ার করে রাখুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...