The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চেহারা বদলে যাওয়া জি-মেইলে নতুন যে সুবিধাগুলো পাওয়া যাবে

জি-মেইলের এই রূপ বদলালো দীর্ঘ ৫ বছর পর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চেহারা বদলে গেছে জি-মেইলের। নতুন এক লুকে আবির্ভূত হয়েছে জনপ্রিয় এই প্রযুক্তি প্রতিষ্ঠান জি-মেইল। চেহারা বদলালো জি-মেইলে নতুন যে সুবিধাগুলো পাওয়া যাবে সেগুলো জেনে নিন।

জি-মেইলের এই রূপ বদলালো দীর্ঘ ৫ বছর পর। তবে এই মেকওভার শুধুই যে বহিরাঙ্গে ঘটেছে এমনটা নয়। কারণ হলো নতুন লুকের জি-মেইল-এ সংযোজিত হয়েছে বেশকিছু নতুন নতুন সুবিধা। সেইসঙ্গে আগেকার বেশকিছু সুবিধার স্থান পরিবর্তন করা হয়েছে। সংযোজন করা হয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই প্রযুক্তিও।

জি-মেইল শুধু ওয়েব ভার্সানেই তার মেকওভার করেছে এমনটি নয়, মোবাইলে যারা এই মেইল সিস্টেমের সুবিধা নেন তারাও পেয়ে যাবেন নতুন লুকের জি-মেইল। নতুন লুকের জি-মেইলে এআই প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্মার্ট রিপ্লাই, ই-মেইল স্নুজিং ও নুজিং-এর মতো সুবিধাও আনা হয়েছে।

কী কী সুবিধা এসেছে এখন জেনে নিন:

ইমেইল শর্টকার্টস

নতুনভাবে জি-মেইল শর্টকার্ট-এ আর্কাইভ, ডিলিট, মার্ক অ্যাজ রেড-এর সঙ্গে স্নুজ বলেও অতিরিক্তি সুবিধা সংযোজন করা হয়েছে। এই সমস্ত সুবিধা পাওয়া যাবে মেইল ইনবক্সের একদম ডানদিকে। যে মেইলগুলো আপনি ইনবক্সে চাইছেন না তাদের আটকে রাখবে এই স্নুজ। এমনকী শর্টকার্টস অ্যাপ- যেমন- কিপ, টাস্ক ও গুগল ক্যালেন্ডার পাওয়া যাবে মেইল ইনবক্সের ডানদিকে।

রিপ্লাইয়ের জন্য ন্যুজ

নতুন ডিজাইনের জি-মেইল-এ রয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই প্রযুক্তিও। ন্যুজ ফিচারে এটি সংযুক্ত করা হয়েছে। ই-মেইল পাঠানো কোনও ব্যক্তিকে ফলোআপ করার পরামর্শ মেসেজও পাঠাবে ন্যুজ। যে মেসেজের উত্তর দেওয়া হয়নি তার উত্তরও দিয়ে দেওয়া যাবে এই প্রযুক্তির মাধ্যমে। যেমন- ইনবক্সে আসা ই-মেইলে জি-মেইল নিজে হতেই লিখবে `রিসিভড এক্স ডেজ এগো, রিপ্লাই?` আবার যে মেইল পাঠানো হয়েছে তাতে মেসেজ আসবে `সেন্ট এক্স ডেজ এগো, ফলোআপ?`

স্মার্ট রিপ্লাই

ছোটখাটো উত্তরে নিজে থেকেই মেইল বক্সে একাধিক সেনটেন্স চলে আসছে। যেমন- থ্যাঙ্কস, শিওর বা ছোটখাটো কিছু বাক্য নিজে থেকেই মেইল রিপ্লাই-এ চলে আসছে। অর্থাৎ পছন্দসই বাক্যে ক্লিক করলেই চলে যাবে উত্তরটি।

রিস্ক ওয়ার্নিং সিস্টেম

অনেক মেইলে রিস্ক রয়েছে। কোনও সন্দেহজনক মেইল দেখলে বা স্প্যাম মেইল, সন্দেহজনক সোর্স হতে কোনও রকম মেইল এলে সঙ্গে সঙ্গে মেইল বক্সে ভেসে উঠবে রিস্ক ওয়ার্নিং মেসেজ- `দিস মেসেজ সিমস ডেঞ্জারাস`। শুধু তাই নয়, এই মেসেজের সঙ্গে `ডিলিট নাউ` বলে একটি অপশনও সামনে চলে আসবে।

টু-ফ্যাক্টর অর্থেনটিকেশন

কনফিডেন্সিয়াল মোডের সঙ্গে টু-ফ্যাক্টর অর্থেনটিকেশনও যুক্ত হয়েছে। জি-মেইল নিয়ে এসেছে নতুন কনফিডেন্সিয়াল মোড। এটা করা হয়েছে ইনফরমেশন রাইটস ম্যানেজমেন্ট বা যাকে বলে আইআরএম-কে মান্যতা দিতে। যে কারণে একজন ব্যক্তি যখন কোনও মেইল কাওকে পাঠাবেন তখন তিনি কিছু প্রযুক্তিগত বিধিনিষেধ এই মেইলের মধ্যে জুড়ে দিতেও পারবেন। যেমন- নো ফরোয়ার্ডিং, কপিং, পেস্টিং, ডাউনলোডিং ও প্রিন্টিং। যে কারণে যিনি মেইলটি পাবেন তিনি এই কাজগুলি করতে পারবেন না। যার ফলে কোনও কনফিডেন্সিয়াল মেইল চট করে থার্ড-পার্টির কাছে পাঠানো সম্ভব হবে না। এটা শুধু জি-মেইল টু জি-মেইল-এ কাজ করবে এমনটি নয়, জি-মেইল হতে পাঠানো যে কোনও মেইল সার্ভারেই এই সুবিধাটি কাজ করবে বলে জানা গেছে।

নেটিভ অফলাইন মোড

আমরা সকলেই জানি গুগল ডকস-এ অফলাইন মোডে কাজ করা যায়। এই সুবিধাটির মতোই একটি ফিচার জি-মেইল-এ সংযোজিত হয়েছে। ৯০ দিনের জন্য কোনও মেইল এই মোডে রাখা যাবে। ইন্টারনেট কানেকশন না থাকলেও এই মোডে প্রয়োজনীয় কাজ করা সম্ভব হবে।

মোবাইলে জি-মেইল-এর নতুন ফিচার

এবার এআই প্রযুক্তিটি কাজে লাগিয়ে এই মোডে মেইল প্রায়োরিটি সেট করা সম্ভব হবে মোবাইলে। যে কারণে ইউজাররা প্রায়োরিটি সেক্টরের মেইলগুলি একদম উপরে পপ-আপ হিসাবে দেখা দেবে। সেটি আপনাকে পরামর্শ দেবে কী কী কাজ এই মেইলে পেন্ডিং রয়েছে। শুধু তাই নয়, যদি প্রায়োরিটি সেক্টর হতে কোনও মেইলকে সরাতে চান তাহলে সেই অপশনও পাওয়া যাবে। বলতে গেলে এগুলি এমনকিছু শর্টকার্টস যা করা হয়েছে মোবাইলে জি-মেইল ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই। তথ্যসূত্র: একুশে টিভি.কম।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...