জি-মেইলে অপঠিত ই-মেইল চেকিং করবেন কীভাবে জেনে নিন [টিউটোরিয়াল]

তথ্য আদান-প্রদানের অন্যতম একটি মাধ্যম হলো ই-মেইল বা ইলেকট্রনিক মেইল সেবা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সময়ের অভাবে অনেক সময় মেইল চে করা হয়ে ওঠে না। যে কারণে অনেক মেইল অপঠিত থেকে যায়। এমন অবস্থায় খুব সহজ পদ্ধতিতে এই কাজটি আপনি করতে পারেন। কিভাবে করবেন সেটি জেনে নিন।

বর্তমান সময় চিঠির একেবারেই প্রচলন নেই। আধুনিক তথ্য প্রযুক্তির যুগ আসায় এখন সবকিছুই অনলাইন ভিত্তিক হয়ে গেছে। যে কারণে পোস্ট অফিস কিংবা কুরিয়ারের মাধ্যমে চিঠি আদান প্রদান একেবারেই হয় না। সেক্ষেত্রে তথ্য আদান-প্রদানের অন্যতম একটি মাধ্যম হলো ই-মেইল বা ইলেকট্রনিক মেইল সেবা। বেশিরভাগ ক্ষেত্রেই বর্তমানে অফিসিয়াল কাজে এটির ব্যবহার বেড়েছে।

অনেক সময় দেখা যায় অফিসের জরুরি মেইল আসবার কথা তবে ভিন্ন কাজে ব্যস্ত থাকায় সেটি দেখা হয়ে ওঠে না। একটু পর পরই ব্রাউজারের অন্য ট্যাবে জিমেইলে উঁকি মারছেন মেইল দেখার জন্য। এতে বর্তমানে যে কাজটি করছেন তাতে অসুবিধাও হচ্ছে, সময়ের অপচয় হচ্ছে।

আপনি কষ্ট করে আলাদা ট্যাবে না গিয়েও দেখে নিতে পারেন নতুন মেইল এসেছে কিনা। সেজন্য পৃথক কোনো সফটওয়‍্যারের প্রয়োজন পড়বে না। জিমেইল থেকেই মাত্র কয়েক ক্লিকেই এই কাজটি আপনি করে নিতে পারেন।

এই সুবিধাটি চালু করলে নতুন কোনো ই-মেইল এলেই জিমেইল ট্যাবের উপরে অবস্থিত অপঠিত ইমেইলের সংখ্যা নির্দেশক লেখাটি তখন বদলে যাবে। কিভাবে কাজটি করতে হবে এই টিউটোরিয়ালের মাধ্যমে তা জানানো হলো।

প্রথমে আপনি জিমেইল লগইন করে উপরে ডান পাশে থাকা সেটিং আইকনে ক্লিক করুন। এরপর ‘সেটিংস’ অপশনে যেতে হবে।

তারপর সেটিংস অপশন হতে ‘labs’ ট্যাবে ক্লিক করুন। তারপর ‘Available Labs’ সেকশন হতে Unread Message Icon এর পাশের Enable এর উপর ক্লিক করুন। সর্বশেষ ‘Save Changes’ বাটনে ক্লিক করলেই এই সুবিধাটি চালু হয়ে যাবে। তখন আপনি অন্য কাজের মধ্যেও বার্তা পাবেন মেইলের।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...