ঝিনাইদহের ঐতিহাসিক শুকুর মল্লিক মসজিদ

শুকুর মল্লিক মসজিদটি ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার বারোবাজার ইউনিয়নের হাসিলবাগ গ্রামে অবস্থিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৪ মে ২০১৮ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ শাবান ১৪৩৯ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

যে ছবিটি আপনারা দেখছেন সেটি ঝিনাইদহের কালীগঞ্জের বারোবাজারের শুকুর মল্লিক মসজিদ। শুকুর মল্লিক মসজিদ হলো একটি ঐতিহাসিক মসজিদ।

এই শুকুর মল্লিক মসজিদটি ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার বারোবাজার ইউনিয়নের হাসিলবাগ গ্রামে অবস্থিত। এক গম্বুজবিশিষ্ট মসজিদটি স্থানীয়দের মধ্যে ‘হাসিলবাগ মসজিদ’ নামেও পরিচিত।

এক তথ্যে জানা যায়, ১৯৯৬ সালে প্রত্নত্তের সন্ধানে বারোবাজারে খনন কাজের সময় মাটির নিচে চাপা পড়ে থাকা এই শুকুর মল্লিক মসজিদটি আবিষ্কৃত হয়। অত্র এলাকার কৃষিজমির থেকে প্রায় ৩ ফুট উচ্চতায় আনুমানিক ১২ বাই ১০ মি. পরিমাপের মৌচাকৃতির ঢিবির ওপর মসজিদটি নির্মিত। মসজিদটির পূর্বদিকে প্রবেশপথ রয়েছে। মসজিদটির দেওয়ালের পুরুত্ব প্রায় এক দশমিক দুই মিটার ও অর্ধাবৃত্তাকার আকৃতির একটি মেহরাব রয়েছে এই মসজিদে। এই মেহরাবটিই মসজিদের কিবলা দেওয়ালে। মসজিদটি দেখেই বোঝা যায় এটি একটি ঐতিহাসিক মসজিদ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...