ভিটামিন ডি’র ঘাটতিতে উচ্চ রক্তচাপ বাড়ায়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শরীরে ডি ভিটামিনের ঘাটতি রক্তচাপ বাড়িয়ে দেয়। গবেষকরা নিশ্চিত হয়েছেন, রক্তচাপের পরিবর্তনের সঙ্গে ভিটামিন ডি গ্রহণের একটি নিবিড় যোগসূত্র রয়েছে।

Vitamin D-1

ব্রিটেনের গবেষকরা ইউরোপ ও উত্তর আমেরিকার ১ লাখ ৫৫ হাজার মানুষের ওপর চালানো ৩৫টি গবেষণা জরিপের তথ্য বিশ্লেষণ করে এ বিষয়ে নিশ্চিত হন। গবেষকদের মতে, রক্তে উচ্চমাত্রায় ভিটামিন ডি’র উপস্থিতিতে রক্তচাপ অনেক কমে। ইউরোপিয়ান সোসাইটি অব হিউম্যান জেনেটিকস কনফারেন্সে বিষয়টি তুলে ধরা হয়।

গবেষকরা জানান, রৌদ্র ভিটামিন খ্যাত ডি শরীরের রোগ প্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি, শক্ত হাড় ও দাঁত গঠন এবং ক্যালসিয়াম শোষণে অত্যাবশ্যক। রোদের সংস্পর্শে শরীরের ত্বকে দেহের প্রয়োজনীয় ৯০ ভাগ ভিটামিন ডি উৎপন্ন হয়।

গবেষক দলের প্রধান ব্রিটেনের লন্ডন ইউনিভার্সিটি কলেজের শিশুস্বাস্থ্য ইনস্টিটিউটের ড. বিমল কারানী বলেন, গবেষণায় দেখা গেছে, উচ্চমাত্রার অর্থাৎ ২৫-হাইড্রোক্সিভিটামিন ডি (২৫-ওএইচডি) রক্তচাপ কমায়। এতে হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপের ঝুঁকিও কমে। ভিটামিন ডি’র মাত্রা ২৫-ওএইচডির কম থাকলে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়ে যায়। আর তাতে হৃদরোগসহ নানান রোগের ঝুঁকিও বেড়ে যায়।

তথ্যসূত্র : জিনিউজ/ডেইলি মেইল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...