তৈরি হচ্ছে বুলেট ট্রেনের চেয়েও দ্রুত গতিসম্পন্ন হাইপারলুপ

গন্তব্যস্থলে দ্রুত পৌঁছানোর জন্য তৈরি হচ্ছে হাইপারলুপ যাতায়াত ব্যবস্থা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিটা ক্ষেত্রেই যখন প্রতিযোগিতা চলছে, তাহলে যাত্রা পথে কেন প্রতিযোগিতা থাকবে না? সবাই চাই যত দ্রুত সম্ভব তার গন্তব্যে পৌছাতে। এই সমস্যা দুর করতেই এবার বুলেট ট্রেনের পর বাণিজ্যিক ভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে হাইপারলুপ।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে, বিশ্বের প্রথমবারের মত চালু হতে যাচ্ছে দ্রুত গতি সম্পন্ন হাইপারলুপ যাতায়াত ব্যবস্থা। এর গতিবেগ হবে ঘন্টায় প্রায় ১২০০ কিলোমিটার। হাইপারলুপ মুলত এমন একটি টিউব, যার মধ্য থেকে সম্পুর্ণ বায়ু শুন্য করে এর মধ্যে থাকা যাত্রী বহনকারী পডগুলোকে দ্রুত গতিতে যাতায়াত করতে সাহায্য করে। মার্কিন প্রতিষ্ঠান ‘ভার্জিন হাইপারলুপ ওয়ান’ দুবাইতে হাইপারলুপ নির্মাণের উদ্যোগ নিয়েছে।

সম্প্রতি দুবাইতে ভার্জিনের উদ্যোগে হাইপারলুপ প্রযুক্তির একটি প্রদর্শনীও অনুষ্ঠিত হয়েছে। হাইপার লুপ যাতায়াত ব্যবস্থা ধারনাটি সর্বপ্রথম জনসম্মুখে তুলে ধরেন মার্কিন উদ্ভাবক ইলন মাস্ক। বর্তমানে আবুধাবির আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুবাই সিমান্ত পর্যন্ত ১০ কিলোমিটার লম্বা হাইপারলুপ ট্র্যাক তৈরী হচ্ছে। এবং পরিকল্পনা রয়েছে পরবর্তীতে এটি সৌদি আরবের রিয়াদ পর্যন্ত ১০০০ কিলোমিটার বর্ধিত করা হবে।

যাত্রী বহনকারী পডগুলো খুবই বিলাসবহুল এবং স্বাচ্ছ্যন্দময় ডিজাইনে তৈরী করা হচ্ছে। প্রতিটি পডে ১০ জন করে যাত্রী বসতে পারবে বলে প্রকাশ করা হয়েছে। এছাড়া বলা হয়েছে এই হাইপারলুপ ব্যবহার করে দুবাই এবং আবুধাবির মধ্যে প্রতি ঘন্টায় প্রায় ১০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে। ইতি মধ্যে হাইপারলুপ এবং এর মধ্যে থাকা যাত্রী বহনকারী পডগুলো প্রদর্শন করা হয়েছে। হাইপারলুপ তৈরীকারী কোম্পানী বলেছে, আগামী ২০২০ সালে এটি বাণিজ্যিক ভাবে যাত্রা শুরু করতে পারবে।

Advertisements
Loading...