আবারও মাহাথির মোহাম্মদের যাত্রা শুরু হলো মালয়েশিয়ায়

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মালয়েশিয়ার ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ব্যক্তি মালয়েশিয়াকে এক সময় বিশ্ব দরবারে উচ্চ আসনে নিয়ে গিয়েছিলেন। সেই মাহাথির মোহাম্মদ আবার বিপুল ভোটে জয়লাভ করে নতুনভাবে তাঁর যাত্রা শুরু করলেন।

এবার বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মালয়েশিয়ার ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৫টায় এই শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজন করা হয়েছিলো। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ওই শপথ গ্রহণের অনুষ্ঠানের কথা থাকলেও পরে তা স্থগিত করে পুনরায় নতুন সময় তিনি শপথ নেন।

গত পরশু (বুধবার) মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনের শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়। দেশটিতে নতুন ইতিহাস সৃষ্টি করে তিনিই প্রথমবারের মতো ৬১ বছর ক্ষমতায় থাকা বারিশান ন্যাশনালকে পরাজিত করেছেন। গভীর রাতে মাহাথিরের জোটকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। ঘোষিত ফলাফল অনুযায়ী, মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতুন হারাপান পেয়েছে ১২৬টি আসন।

তারপরই সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানান দেশটির রাজা। এই নির্বাচনে জয়ের মধ্যদিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, মাহাথিরেরই একসময়ের যিনি শিষ্য, যার কাছে তিনিই এক সময় ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি ও স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন হতে আবারও রাজনীতিতে ফিরে আসেন মাহাথির। ২০১৬ সালে বোরিসান জোট ত্যাগ করে পৃথক দল গঠন করেন মাহাথির মোহাম্মদ। পরে বিরোধীদের নিয়ে তিনি জোট গঠন করেন। সাংবাদিকদের মাহাথির বলেছেন, আমরা প্রতিশোধ নিতে চাই না, আমরা শুধুমাত্র দেশে আইনের শাসন পুনর্বহাল করতে চাই।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...