ড্রোন এবার রমজানের সেহরি পৌঁছে দেবে!

সংযুক্ত আরব-আমিরাতের শহর দুবাইয়ে এমনটি করা হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনকে দিন ড্রোনের কর্ম পরিধি বাড়ছে। নানা কাজে ড্রোন ব্যবহার করা হচ্ছে। এবার নতুন সংযোজন হলো ড্রোন রমজানের সেহরি পৌঁছে দেবে!

বিজ্ঞানের অনবদ্য আবিস্কারগুলোর মধ্যে একটি হলো ড্রোন। বর্তমান সময়ে ড্রোন পৃথিবীর নানা কাজে ব্যবহার করা হচ্ছে। মানুষের কাজে সহযোগিতা করছে ড্রোন। এক কথায় বলতে গেলে পৃথিবীকে অনেকটাই সহজ করে দিয়েছে এই ড্রোন। অসুস্থ্য রোগীকে হাসপাতালে পৌঁছে দিতেও ব্যবহার হচ্ছে এই যন্ত্রটি।

গালফ নিউজে বলা হয়েছে, ড্রোনের আরও একটি গুরুত্বপূর্ণ ব্যবহারের সুযোগ চলে এসেছে। আর সেটি হচ্ছে পবিত্র রমজান মাসে সেহরি পৌঁছে দিতে ব্যবহার করা হবে ড্রোন। সংযুক্ত আরব-আমিরাতের শহর দুবাইয়ে এমনটি করা হচ্ছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়।

দুবাইয়ের একটি বেসরকারি কোম্পানি শহুরে নাগরিকদের ভোররাতে ঘরে ঘরে সেহরি পৌঁছে দিতে ড্রোন ব্যবহার করবে। একবারে ১০ কেজি ওজনের খাবার বহন করতে সক্ষম ৮ ব্যাটারিচালিত এই ড্রোনটি।

ড্রোন ব্যবহার কেনো করা হচ্ছে সে বিষয়ে ওই কোম্পানি বলেছে, দুবাই শহরে স্থানীয় নাগরিকদের সংখ্যা নেহায়েত কম নয়। এখানে অধিকাংশই প্রবাসী। যারা বিভিন্ন দেশ হতে অর্থ উপার্জনের জন্য দুবাইতে বসবাস করেন।

কাজের চাপের কারণে দুবাইতে অনেক প্রবাসীরা রমজানে খাবার রান্না করার সময়ও পান না। আবার দূরে গিয়ে খাবার নিয়ে আসাও তাদের জন্য বেশ কঠিন। তাছাড়া অনেক সময় খাবার অর্ডার দিয়ে রাখলেও তা সময়মতো পৌঁছে না। দ্রুতগামী এই ড্রোন ব্যবহার করে এই ধরনের সমস্যা সমাধান সম্ভব বলে মনে করছে ওই কোম্পানি। তাই তারা এমন একটি উদ্যোগ গ্রহণ করেছেন।

Advertisements
Loading...