সাড়া জাগানো সংবাদ: ৯০ দিনে বানানো হবে বিশ্বের দীর্ঘতম ভবন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমানে, দুবাইয়ে অবস্থিত বুর্জ খলিফা হচ্ছে বিশ্বের দীর্ঘতম ভবন। নির্মাণকালে এর বহুল প্রচারিত নাম বুর্জ দুবাই ছিল। প্রকৌশলীরা ৫ বছরের চেষ্টায় এই ২,৭২২ ফিট উচু ভবনটির কাজ শেষ করতে সক্ষম হন। গত বছর, চাইনিজ কোম্পানি বোর্ড সাসটেইনেবল বিল্ডিং (BSB) নামে এক কনস্ট্রাকশন ফার্ম ঘোষণা করে, তারা চায় বিশ্বের সবচেয়ে দীর্ঘতম আকাশচুম্বী স্কাই সিটি নির্মাণ করতে এবং তা মাত্র ৯০ দিনে। চূড়ান্তভাবে কোম্পানিটি কর্তৃপক্ষের কাছ থেকে নির্মাণ এর ব্যাপারে সবুজ সংকেত পেয়েছে।


Sky-City-One

এরই মধ্যে জানা যায়, সৌদি আরব জেদ্দায় কিংডম টাওয়ার নামে একটি ভবন নির্মাণ করার পরিকল্পনা করছে। কিংডম টাওয়ার উচ্চতায় হবে ৩,২৮১ ফিট। এদিকে এভেস্টা গ্রুপ অব কোম্পানিজ এর প্রেসিডেন্ট হাজি ইব্রাহিম নেহরামলি ঘোষণা করেন, তিনি আজারবাইজান টাওয়ার নামে বিশ্বের দীর্ঘতম ভবনটি নির্মাণ করতে চান। যার উচ্চতা হবে ৩,৪৪৫ ফিট। এই সব ঘোষণার পর পরই, BSB সাড়া জাগানো ঘোষণাটি দেয়। স্কাই সিটি নামে তারা দীর্ঘতম ভবনটি নির্মাণ করবে।

স্কাইসিটি, বুর্জ খলিফা থেকে ৩৩ ফিট (১০ মিটার) উঁচু হবে। এটি ২২০ তলা বিশিষ্ট, ২,৭৫০ ফিট উচ্চতার ভবন হবে। ভবনটিতে মোট ১ মিলিয়ন বর্গ মিটার আয়তনের জায়গা থাকবে আবাসিক, বাণিজ্যিক এবং খুচরা জায়গা ব্যবহারের জন্য এবং থাকবে ১০৪ টি লিফট। ভবনটি প্রায় ৭০,০০০ থেকে ১২০,০০০ লোকজন ধারণ করতে পারবে। সম্পূর্ণ ভবনটি নির্মাণে লাগবে মাত্র তিন মাস বা ৯০ দিন। ভবনটি নির্মাণ খরচ ধরা হয়েছে ৬২৮ মিলিয়ন মার্কিন ডলার।

Height-Of-Worlds-Tallest-Buildings

গত বছর, BSB জানিয়েছিল, ভবন নির্মাণের জন্য তারা একটি স্বতন্ত্র পদ্ধতি গ্রহণ করবে। কোম্পানিটি কোয়াড্রাপল গ্লেজিং ব্যবহার করতে পারে এবং তাপ প্রতিরোধী ১৫ সেন্টিমিটার এর পুরু বাহিরাবরণ থাকবে। দ্রুত নিমার্ণ এর গোপন কৌশল হিসাবে ধরা হচ্ছে এটা পূর্ব প্রস্তুতকৃত মডিউল থাকবে। যা পর্যায়ক্রমে সংযুক্ত করা হবে। আরো দেখতে পারেন নিচের ভিডিওটিতে।

BSB গত বছর নভেম্বরেই ভবন নির্মাণ এর কাজ শুরু করতো। প্রয়োজনীয় অনুমতি না মেলার ফলে তাদের অপেক্ষা করতে হয় কিছুটা সময়। চাইনিজ সরকার ভবনটি নির্মান এর অনুমতি দিয়েছে। এখন বিশ্বের দীর্ঘতম ভবনটি নির্মাণে কোন বাঁধা থাকলো না।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...