সংঘাত, দারিদ্রতা ও লিঙ্গ বৈষম্যের শিকার বিশ্বের ১২০ কোটি শিশু!

বেড়ে উঠার জন্য স্বাভাবিক ও অনুকূল পরিবেশ হতে বঞ্চিত হচ্ছে বিশ্বের প্রায় ১২০ কোটি শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সংঘাত, দারিদ্রতা ও লিঙ্গ বৈষম্যের শিকার বিশ্বের অন্তত ১২০ কোটি শিশু! দারিদ্রতা, লিঙ্গ বৈষম্য ও সংঘাত-সহিংসতার বলি হচ্ছেন বিশ্বের এইসব শিশু।

বেড়ে উঠার জন্য স্বাভাবিক ও অনুকূল পরিবেশ হতে বঞ্চিত হচ্ছে বিশ্বের প্রায় ১২০ কোটি শিশু। যুক্তরাজ্যভিত্তিক শিশু-অধিকার বিষয়ক মানবাধিকার প্রতিষ্ঠান সেভ দ্য চিলড্রেনের এর এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

১ জুন আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষ্যে এই প্রতিবেদনটি প্রকাশ করেছে সেভ দ্য চিলড্রেন। ওই রিপোর্টে বলা হয়েছে, দারিদ্রতা, লিঙ্গ বৈষম্য এবং সংঘাত-সহিংসতার যে কোনো একটি দ্বারা আক্রান্ত হচ্ছে বিশ্বের প্রায় ১২০ কোটি শিশু। অপরদিকে ৩টি মারাত্মক সমস্যা নিয়ে বেড়ে উঠছে ১৫ কোটি ৫৩ লাখ শিশু!

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, দারিদ্র্য কবলিত দেশগুলোতে ঝুঁকির মুখে বাস করছে প্রায় ১শত কোটি শিশু, যুদ্ধ ও সংঘাতে ২৪ কোটি শিশু ও লিঙ্গ-বৈষম্যের মধ্যে বেড়ে উঠছে অন্তত ৫৭ কোটি ৫০ লাখ কন্যাশিশু। শিশুদের স্বাস্থ্য, শিক্ষা, স্বাধীনতা ও নিরাপত্তার বিষয়টি ৫৮টি দেশে অবনতি ঘটেছে। ১৭৫টি দেশে জরিপ চালিয়ে এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

শিশুরা কতোটুকু মৃত্যু ঝুঁকির মুখে রয়েছে, অপুষ্টি, শিক্ষার অভাব, বাল্যবিবাহ ও শিশু শ্রমের উপর ভিত্তি করে দেশগুলোর র‍্যাংকিং নির্ধারণ করা হয়ে থাকে। সূচক অনুসারে শিশুদের অবস্থার সবথেকে বেশি উন্নতি হয়েছে সিঙ্গাপুর এবং স্লোভেনিয়াতে। এই দুটি দেশে যৌথভাবে র‍্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে। এরপরে রয়েছে নরওয়ে, সুইডেন ও ফিনল্যান্ড।

অপরদিকে সূচকের একেবারে নিচের সারিতে রয়েছে নাইজার, মালি ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকরা। তালিকার একেবারে নিচের ১০টি দেশের মধ্যে ৮টিই পশ্চিম এবং সেন্ট্রাল আফ্রিকার। সেভ দ্য চিলড্রেনের সূচকে উঠে এসেছে, বিশ্বে অর্থনীতি এবং সামরিক দিক দিয়ে পরাশক্তি হলেও যুক্তরাষ্ট্র (৩৬), রাশিয়া (৩৭) এবং চীন (৪০) পশ্চিম ইউরোপীয় দেশগুলোর একেবারে পেছনে রয়েছে বলে আল-জাজিরার এক খবরে উল্লেখ করা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...