ফিলিস্তিনিদের ওপর হত্যাযজ্ঞ : ইসরায়েলে শাকিরার কনসার্ট বাতিল

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের হত্যাযজ্ঞের কারণে কনসার্ট না করার জন্য আহ্বান জানিয়েছিলেন অনেক খ্যাতনামা ব্যক্তি এবং সংগঠন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনিদের ওপর হত্যাযজ্ঞের কারণে ইসরায়েল হতে মুখ ফেরালেন বিশ্বখ্যাত জনপ্রিয় পপ তারকা শাকিরা। কনসার্ট হতে বিরত থাকার আহ্বান জানিয়েছিলেন অনেক খ্যাতনামা ব্যক্তি ও সংগঠন। অবশেষে তেলআবিবে কনসার্ট করার পরিকল্পনা বাতিল করলেন শাকিরা।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের হত্যাযজ্ঞের কারণে দেশটিতে কনসার্ট না করার জন্য বিশ্বখ্যাত পপ গায়িকা শাকিরাকে আহ্বান জানিয়েছিলেন অনেক খ্যাতনামা ব্যক্তি এবং সংগঠন। অবশেষে তেলআবিবে কনসার্ট করার সেই পরিকল্পনা হতে সরে আসার কথা ঘোষণা করেছেন এই বিশ্বখ্যাত পপ তারকা শাকিরা।

তবে কনসার্ট থেকে সরে আসার পেছনে আরও দুটি বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মনে করা হচ্ছে। গ্র্যামি-জয়ী কলম্বিয়ান এই শিল্পী শাকিরার পূর্ব-পুরুষ ছিলেন লেবানিজ। তেলআবিব হতে কনসার্ট করার পর লেবাননেও কনসার্ট করার কথা শাকিরার। তবে দেশটিতের অনেকেই দাবি তোলেন যে, ইসরায়েলে পারফর্ম করলে লেবাননের কনসার্ট যেনো বাতিল করা হয়।

অপরদিকে শাকিরা জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের শুভেচ্ছাদূতও। ফিলিস্তিনি শিশুদের ওপর ইসরায়েলি নৃশংসতার অনেক কিছুই নথিবদ্ধ করা রয়েছে ইউনিসেফের। ইসরায়েলকে শিক্ষা ও সাংস্কৃতিকভাবে বয়কট করার আন্দোলন পিএসিবিআই বলছে যে, মানবাধিকার লঙ্ঘন এবং বর্ণবিভেদ (অ্যাপার্থেইড) ধামাচাপায় অংশ নেওয়া হতে বিরত থাকার বিশেষ বাধ্যবাধকতা রয়েছে শিল্পী ও বিশেষ করে জাতিসংঘের শুভেচ্ছা দূতদেরও। এটাও একটি বড় কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

ইন্তিফাদা অনলাইনের এক খবরে বলা হয়েছে, শাকিরার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা। এক বিবৃতিতে বলা হয়, শাকিরার নাম ব্যবহার করে গাজার সাম্প্রতিক হত্যাযজ্ঞকে ধামাচাপা দেওয়ার যে পরিকল্পনা করেছিল ইসরাইল, তা সম্পূর্ণভাবে ব্যর্থ হলো।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...