সম্পূর্ণ ফ্রি তে ওয়েবসাইট তৈরি করুন

ফ্রি ডোমেইন এবং হোস্টিং ব্যবহার করে অনাসায়ে ওয়েবসাইট তৈরি করা যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেকেই মনে করি ওয়েবসাইট তৈরি করতে অনেক টাকা খরচ করতে হয়। কথাটা ঠিক মিথ্যা নয় কারণ ওয়েব সাইটের জন্য ডোমেইন এবং হোস্টিং ক্রয় সহ বেশ অনেক ক্ষেত্রে টাকা খরচ হয়। তবে কিছু ডোমেইন এবং হোস্টিং রয়েছে যা ফ্রিতে ব্যবহার করা যায়। আজ আমরা শিখবো কিভাবে ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হয়।

১। ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে প্রথমে যেতে হবে www.wordpress.com এই ওয়েবসাইটে।

২। তারপর সেখানে Get start এ ক্লিক করলে একটি ফ্রি অ্যাকাউন্ট তৈরির জন্য নিচের চিত্রের মত একটি ফরম সামনে আসবে। সেখানে আপনার ওয়েবসাইট সম্পর্কে বেশ কিছু তথ্য লিখতে হবে।

প্রথমে

* What would you like to name your site? এই ঘরে আপনার ওয়েবসাইটের নাম কি হবে সেটা লিখতে হবে। যেমন amarbangla ইত্যাদি।

* What will your site be about? এখানে আপনার ওয়েবসাইটটি কোন ধরনের হবে তা লিখতে হবে। এক্ষেত্রে আপনি personal, Travel, Fashion ইত্যাদি যে কোন একটি লিখতে পারেন।

* What’s the primary goal you have for your site? এখানে আপনার ওয়েবসাইটের মূল উদ্দেশ্য কি হবে সেই ঘরে টিক দিতে হবে। আপনার ওয়েবসাইটের উদ্দেশ্য Share ideas, experiences, updates, reviews, stories, videos, or photos হলে এই ঘরের সামনে টিক দিন।

* How comfortable are you with creating a website? এখানে আপনি ওয়েবসাইটে যেহেতু নতুন তাই বিগিনার ১ এ ক্লিক করবেন। তারপর Continue এ ক্লিক করুন।

৩। এখানে আপনার ওয়েবসাইটের অ্যাড্রেস নেম অর্থাৎ www. এর পর যে নাম লিখলে অন্য কেউ আপনার সাইটটি খুজে পাবে সেই নাম লিখতে হবে। নাম লেখার সঙ্গে সঙ্গে নিচের দিকে কিছু অপশন আসবে।যেহেতু আমরা ফ্রি ওয়েবসাইট খুলবো তাই সেখান থেকে ফ্রি লেখার পাশে সিলেক্টে ক্লিক করুন।

৪। এখন আপনার সামনে বেশ কিছু অপশন আসবে। সেখান থেকে আপনি Start with personal বা Start with free তে ক্লিক করুন।

৫। তারপর আপনি ই-মেইলের ঘরে একটি ই-মেইল এবং পাসওয়ার্ড এর ঘরে পাসওয়ার্ড লিখে Continue এ ক্লিক করুন।

৬। এখন আপনার ওয়েবসাইট তৈরি হয়ে গেছে। তাই উপরে view my site লেখায় ক্লিক করুন তাহলে আপনার ওয়েবসাইটটি আপনার সামনে ওপেন হয়ে যাবে।

ইতিমধ্যে আপনার ই-মেইলে WordPress থেকে একটি ই-মেইল চলে এসেছে। সেই মেইলটি ওপেন করে Confirm Now লেখায় ক্লিক করুন। তাহলে আপনার সাইটটি সম্পূর্ন অ্যাকটিভ হয়ে যাবে।

এখন আপনার ইচ্ছে মত সাইট ডিভিলপ করে আপনার মত করে সাজিয়ে নিতে পারেন।

Advertisements
Loading...