এখন থেকে রেকর্ড করা ভিডিও লাইভ দেখাবে ইউটিউব

গুগলের মালিকানাধীন ভিডিও সেবা প্রতিষ্ঠান ইউটিউব প্ল্যাটফর্মে নতুন ফিচার যুক্ত করা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগলের মালিকানাধীন ভিডিও সেবা প্রতিষ্ঠান ইউটিউব কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, এখন থেকে তারা রেকর্ড করা ভিডিও লাইভ দেখাবে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গুগলের মালিকানাধীন ভিডিও সেবা প্রতিষ্ঠান ইউটিউব প্ল্যাটফর্মে নতুন ফিচার যুক্ত করা হয়েছে। নতুন এইসব ফিচারের মধ্যে ‘প্রিমিয়ারস’ নামে ফিচারটি ব্যবহার করে ভিডিও নির্মাতারা পূর্বে রেকর্ড করা ভিডিও লাইভ সম্প্রচার ভিডিও বলে চালাতে পারবেন।

ইউটিউবের প্রধান পণ্য কর্মকর্তা নীল মোহন সম্প্রতি এক ব্লগ পোস্টে বলেছেন যে, রেকর্ড করা ভিডিও লাইভ হিসেবে চালানোর সুবিধাটি ইতিমধ্যেই শুরু হয়েছে। শীঘ্রই এটি সবার কাছে পৌঁছে যাবে। যখন ক্রিয়েটর কিংবা ভিডিও নির্মাতারা প্রিমিয়ার নামে কোনো ভিডিও উন্মুক্ত করবেন, তখন এটি সকলের জন্যই একটি ল্যান্ডিং পেজ সৃষ্টি করবে। সেখানে ওই ভিডিও দর্শকদের জন্য চ্যাটিং অপশনও যুক্ত হবে। ভিডিও নির্মাতা দর্শকদের সঙ্গে সরাসরি চ্যাটে অংশও নিতে পারবেন।

নীল মোহন আরও বলেছেন, বিষয়টি হবে পুরো কমিউনিটি একটি থিয়েটারে বসে সর্বশেষ আপলোড করা ভিডিও দেখার মতো। শুরুতে নির্বাচিত কিছু ইউটিউবারকে এই সুবিধাটি দেওয়া হবে।

জানা গেছে, প্রিমিয়ারসের পাশাপাশি ‘মার্চেন্টডাইজ ইন্টিগ্রেশন’ নামে আরও একটি ফিচার চালু করেছে ইউটিউব কর্তৃপক্ষ। এতে ভিডিওর নিচে নির্মাতারা শার্ট, মগের মতো নিজস্ব পণ্যের বিজ্ঞাপনও দেখাতে পারবেন। অর্থাৎ বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে বাড়তি অর্থ আয়ের সুযোগও পাবেন ভিডিও নির্মাতারা।

আবার ব্যবসাকে বড় করতে ‘ফেমবিট ইন্টিগ্রেশন’ নামে নতুন একটি ফিচারও যুক্ত হয়েছে ইউটিউবে। এটির মাধ্যমে ইউটিউব ভিডিও নির্মাতাদের বিভিন্ন ব্র্যান্ড তাদের কনটেন্ট তৈরির জন্য ভাড়াও নিতে পারবে। তবে এই ফিচারটি চালুর তারিখ এখনও ঠিক হয়নি।

উল্লেখ্য, ইউটিউবে মাসে ১৯০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে। স্থানীয় সংস্করণ ৯০টি দেশে ৮০টি ভাষায় চলছে ইউটিউব। মোবাইল ফোন এবং ইন্টারনেট সংযোগ রয়েছে এমন যে–কারও কাছে পৌঁছে গেছে ইউটিউব। যে কারণে ক্রমেই জনপ্রিয় হচ্ছে এই প্রতিষ্ঠানটি।

Advertisements
Loading...