ব্রুণাই এর সুলতান ওমর আলী সাইফ উদ্দিন মসজিদ

এই মসজিদটি ব্রুণাই এর রাজধানী বন্দর সেরী বেগাওয়ানে অবস্থিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২০ জুলাই ২০১৮ খৃস্টাব্দ, ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, ৬ জিলক্বদ ১৪৩৯ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

যে ছবিটি আপনারা দেখছেন সেটি ব্রুণাই এর বন্দর সেরী বেগাওয়ানস্থ সুলতান ওমর আলী সাইফ উদ্দিন মসজিদ। ব্যতিক্রমি এক কারুকার্য সমৃদ্ধ মসজিদটি বিশ্বের একটি বিখ্যাত মসজিদ।

এই সুলতান ওমর আলী সাইফ উদ্দিন মসজিদটি ব্রুণাই এর রাজধানী বন্দর সেরী বেগাওয়ানে অবস্থিত। এই মসজিদটিকে প্রায়ই এশিয়া প্যাসফিকের সবচেয়ে সুন্দর মসজিদ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এই মসজিদটি ব্রুণাইয়ের প্রধান ঐতিহাসিক স্থান ও বিখ্যাত পর্যটন কেন্দ্রও।

স্থাপত্যবিদ Rudolfo Nolli এই মসজিদের নকশা প্রণয়ন করেছিলেন। ইসলামিক, মোগল, মালয়, রেনেঁসা এবং ইতালিয়ান স্থাপত্যশৈলিতে এই মসজিদটি নির্মাণ করা হয়েছে। এটি নির্মাণে ব্যয় হয়েছিল ৭.৭ হতে ৯.২ মিলিয়ন ডলার। এর মূল গম্বুজটি খাঁটি সোনা দিয়ে মোড়ানো। মসজিদটি ১৭১ ফিট উঁচু ও এই মসজিদটির মিনারটিও অত্যন্ত সুউচ্চ। যা সকলকে বিস্মিত করে। সত্যিই অপূর্ব সৌন্দর্যপূর্ণ মসজিদ হলো এই সুলতান ওমর আলী সাইফ উদ্দিন মসজিদ।

ছবি ও তথ্য: https://kamalbd.wordpress.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...