সৌদিতে চালু হলো রোবটচালিত ‘স্মার্ট ফার্মেসি’!

এই ফার্মেসীর বিশেষত্ব হলো, গোটা ফার্মেসিই পরিচালনা করবে একটি রোবট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার সৌদিতে চালু হলো রোবটচালিত ‘স্মার্ট ফার্মেসি’! এই ফার্মেসীর বিশেষত্ব হলো, গোটা ফার্মেসিই পরিচালনা করবে একটি রোবট!

সৌদি আরবে এবারই প্রথমবারের মতো চালু হলো স্মার্ট ফার্মেসি। এই ফার্মেসীর বিশেষত্ব হলো হলো, গোটা ফার্মেসিই পরিচালনা করবে একটি রোবট! দেশটির তাবুকের কিং ফাহাদ হাসপাতালে এই নতুন ফার্মেসিটি চালু করেছেন গভর্নর প্রিন্স ফাদহ বিন সুলতান।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গত বৃহস্পতিবার এই ফার্মেসি উদ্বোধন করা হয়েছে। প্রদেশের হেলথ অ্যাফেয়ার্সের মহাপরিচালক ঘুরমাল্লাহ বিন আবদুল্লাহ আল-ঘামদির সঙ্গে আলোচনার পর এই ফার্মেসিটি উদ্বোধন করা হয়।

জানা যায়, ঘণ্টায় ২৪০টি প্রেসক্রিপশন পড়তে পারবে এই রোবট এবং নিয়োজিত রোবট ঘণ্টায় এক হাজার ৫০০ প্যাকেট ওষুধও সরবরাহ করবে। তাছাড়া ২০ হাজার প্যাকেট ওষুধ সাজানোর কাজ করতে পারবে এই রোবট। শুধু এখানেই শেষ নয়, ফার্মেসির স্টোরে ২০ হাজার ওষুধ মজুদকরণ, মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে ফেলার কাজও করবে রোবট। এতে করে কর্মী ও রোগীদের অনেক সময় অপচয় হবে না। ওষুধের মজুদ ও গুণগত মান ধরে রাখার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া সম্ভব হবে বলেও মনে করা হচ্ছে।

উল্লেখ্য, সৌদি আরবের এই রোবট চালিত ফার্মেসি বিশ্বের অন্যান্য দেশেও অনুকরণীয় হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisements
Loading...