সন্ত্রাস ছেড়ে শান্তির পথে আইএস!

ইতিমধ্যে আফগান সরকারের কাছে ১১ জন জঙ্গি আত্নসমপর্ণও করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলতে হবে সত্যিই ভালো খবর। আর এই ভালো খবরটি হলো সন্ত্রাস ছেড়ে শান্তির পথে আসছে আইএস! ইতিমধ্যে আফগান সরকারের কাছে ১১ জন জঙ্গী আত্নসমপর্ণ করেছে। তারা চায় অস্ত্র ছেড়ে নতুন করে শান্তির পথে ফিরে আসতে।

অস্ত্র ছেড়ে সন্ত্রাসের পথ ছেড়ে শান্তির পথে ফিরে আসতে চায় আইএস জঙ্গীরা। ইতিমধ্যে আফগান সরকারের কাছে ১১ জন জঙ্গি আত্নসমপর্ণও করেছে। তারা চায় অস্ত্র ছেড়ে নতুন করে শান্তির পথে ফিরে আসতে।

এমনকি আফগান সরকারও বিষয়টি নজিরবিহীন বলে মনে করছে। শুধু তাই নয়, আগামীদিনে আরও জঙ্গি এভাবে মূল স্রোতে ফিরে আসবে বলে দাবি করেছে আফগান সরকার। কারণ এই সকল জঙ্গিদের মূল স্রোতে ফিরে আসা অবশ্যই অন্যান্য জঙ্গিদের কাছেও অনুপ্রেরণা হবে।

আফগানিস্তানের জাওয়াজান প্রদেশ মূলত আইএস অধ্যুষিত বলেই পরিচিত। সেই এলাকারই ১১ জঙ্গি আফগান সেনার কাছে নিজেদের আগ্নেয়াস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করেছে। শেবেরগানে ঘটেছে এই ঘটনাটি।

আফগান পুলিশ কর্মকর্তা গুলাম আলি জানিয়েছেন, জাওয়াজান প্রদেশের দারজাব জেলায় আইএস জঙ্গীরা ভীষণ সক্রিয়। তবে সরকারের সঙ্গে আইএস-এর দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ হতে অব্যাহতি পেতে চায় তারা। তাদের পরিবারের কাছে ফিরে যেতে চায় বলে আর্জি করেছে আইএস জঙ্গীরা।

অপরদিকে আত্মসমপর্ণ করা জঙ্গীরা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছে, তালেবান জঙ্গীদের সঙ্গে আইএসের সংঘর্ষে প্রাণ যায় আমাদের মতো লোকজনের। এভাবে ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়া কোনও লাভই হয় না। দিনে দিনে যেভাবে শক্তি ক্ষয় হচ্ছে লড়াইয়ের ক্ষমতাও কমছে বলে চাঞ্চল্যকর স্বীকারোক্তি দিয়েছে আত্মসমপর্ণ করা জঙ্গীরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...