The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আইএস মুক্ত করে পালমিরা পুনর্দখল নিয়েছে সিরিয়া বাহিনী

রুশ বাহিনীর এই দাবি সত্য হলে দ্বিতীয়বারের মতোই পালমিরা আইএসমুক্ত হলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিরিয়ার সবচেয়ে প্রাচীন নগর পালমিরা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) মুক্ত করে পুনরায় পুরোপুরি দখলে নিয়েছে দেশটির অনুগত সেনারা।

আইএস মুক্ত করে পালমিরা পুনর্দখল নিয়েছে সিরিয়া বাহিনী 1

গত শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এক তথ্য জানানো হয় যে, রাশিয়ার সহায়তায় সিরীয় বাহিনী পালমিরা মুক্ত করে। সিরিয়া এবং রুশ বাহিনীর এই দাবি সত্য হলে দ্বিতীয়বারের মতোই পালমিরা আইএসমুক্ত হলো।

পালমিরা হতে আইএসের যোদ্ধারা হটে যাওয়ার পর শহরের ভেতরে সিরীয় সেনাবাহিনী এবং সরকারপন্থী বাহিনী প্রবেশ করেছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

জাতিসংঘে সিরিয়ার রাষ্ট্রদূত বাশার আল-জাফারি গত বৃহস্পতিবার এই তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন যে, আইএসের নিকট হতে পালমিরা মুক্ত করা হয়েছে। পালমিরা হতে আইএস হটিয়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ তার প্রতিশ্রুতি রক্ষা করেছেন।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষণকারী সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, পালমিরা ছাড়ার পূর্বে আইএস শহরের বিভিন্ন এলাকায় মাইন পুঁতে রাখে।

গত বছরের মার্চে পালমিরা হতে আইএসের যোদ্ধাদের হটিয়ে দেওয়া হয়েছিলো। তবে ডিসেম্বরে আইএস আবারও পালমিরা দখল করে নেয়।

উল্লেখ্য, ২০১৫ সালের মে মাসে প্রথম পালমিরা দখলে নিয়েছিলো আইএস। তারা সেখানকার বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত মন্দিরসহ অনেকগুলো ঐতিহাসিক স্থাপনা ধ্বংস করে দেয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...