বিস্ময়কর বিমানবন্দর ও ট্রেন লাইন!

একদিকে ট্রেন অপরদিকে বিমান- সত্যিই এক অভূতপূর্ব দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮ খৃস্টাব্দ, ১১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, ১২ জিলক্বদ ১৪৩৯ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

অদ্ভুত ও বিস্ময়কর একটি দৃশ্য। একদিকে ট্রেন অপরদিকে বিমান- সত্যিই এক অভূতপূর্ব দৃশ্য বটে। ছবিটি দেখলে সত্যি বলে মনে হবে না।

ন্যাপিয়ার-গিসবোর্ন রেলওয়ের এই দৃশ্যটি বড়ই চমৎকার। নিউজিল্যান্ডের গিসবোর্নে অবস্থিত বিমানবন্দরটি হলো একটি আঞ্চলিক বিমানবন্দর। এই বিমানবন্দরের প্রধান রানওয়ের উপর দিয়ে ক্রস করা রেলপথটিই ন্যাপিয়ার-গিসবোর্ন রেলওয়ের!

এই রেলপথটির প্রধান বৈশিষ্ট্য হলো, রেলপথটি বিমানবন্দরের প্রধান রানওয়ের উপর দিয়েই ক্রস করেছে! ট্রেনগুলি এয়ার ট্র্যাফিক কনট্রোল টাওয়ার হতে সিগন্যাল পেলেই কেবলমাত্র রানওয়ে ক্রস করে থাকে। অনেক সময় ট্রেন রানওয়ে ক্রস করা অবস্থাতেই বিমানগুলি বিমানবন্দর ত্যাগ করে এমন দৃশ্যও চোখে পড়ে। সারাবিশ্বের মধ্যে এই ধরনের বিস্ময়কর রেলপথ মাত্র কয়েকটি রয়েছে, এর মধ্যে ন্যাপিয়ার-গিসবোর্ন রেলওয়ে হলো অন্যতম। সকাল ৬:৩০ মিনিট হতে রাত ৮:৩০ মিনিট পর্যন্ত এই রেলপথ দিয়ে ট্রেন চলাচল করে, বাকি সময় ট্রেন চলাচল বন্ধ থাকে এই বিমানবন্দর দিয়ে।

ছবি ও তথ্য: http://itibritto.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...