প্রথম পরিচয়েই নিজেকে যেভাবে আকর্ষণীয় করে তুলবেন

প্রথমে পরিচিত হওয়ার পর তাকে আপনার দিকে মনযোগী করতে তার নাম ধরে ডাকতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রথম পরিচয়েই আপনি একজনের কাছে হয়ে উঠতে পারেন আকর্ষণীয়। আবার কিছু ভুলত্রুটির কারণে তার কাছে হতে পারেন বিষাদময়। প্রথম সাক্ষাতেই আপনি অন্যদের কাছে নিজেকে এমন ভাবে উপস্থাপন করবেন যেন তদের কাছে আপনি আকর্ষণীয় হয়ে উঠতে পারেন।

আজ আমরা এমন কিছু টিপস জানবো যার দ্বারা কারোর সাথে প্রথম সাক্ষাতেই নিজেকে আকর্ষণীয় করে তুলতে পারি।

১। সালাম বিনিময় করাঃ

প্রথম সাক্ষাতেই আপনি যদি কারোর সাথে সালাম বিনিময় করেন তাহলে সেই ব্যক্তি আপনার সম্পর্কে পজিটিভ চিন্তা করবে। সালাম বিনিময়ের সাথে হ্যান্ডশেক করলে তার মধ্যে আপনার সম্পর্কে কোন নেগেটিভ চিন্তা স্থান পাবে না। কারণ মানুষ অন্যের মুখে পরোক্ষভাবে নিজের প্রশংসা শুনতে ভালবাসে। আর সালাম হচ্ছে সেই প্রসংশার উপযুক্ত উপায়। তাই প্রথম সাক্ষাতেই সালাম বিনিময় করুন।

২। নাম ব্যবহারঃ

প্রথমে পরিচিত হওয়ার পর তাকে আপনার দিকে মনযোগী করতে তার নাম ধরে ডাকতে পারেন। তবে নামের আগে মিস্টার ( মেয়েদের ক্ষেত্রে মিস বা মিসেস) কথাটি ব্যবহার করতে পারেন। কারণ অন্যের মুখে নিজের নাম শুনলে সবাই নিজেকে একটু গুরত্বপূর্ণ ব্যক্তি মনে করে। তাই সে আপনার কথায় খুশি হবে। তবে সাবধান, আপনার থেকে বয়সে বড় কাওকে আবার নাম ধরে ডাকবেন না। এক্ষেত্রে একটি সম্মোধন সূচক শব্দ ব্যবহার করুন।

৩। মনযোগী হওয়াঃ

আপনি যার সাথে কথা বলছেন তার প্রতি মনযোগী হওয়ার চেষ্টা করুন। সে কি বলছে তা গুরুত্ব সহকারে শুনুন এবং সেই কথার উপর ভিত্তি করে আপনার উপযুক্ত মতামত প্রকাশ করুন। আপনার সঠিক এবং যুক্তি সম্মত মতামত প্রকাশ করার কারণে তার কাছে আপনি আকর্ষণীয় হয়ে উঠতে পারেন।

৪। মিষ্টি হাসি এবং প্রফুল্ল মনভাব প্রকাশঃ

গোমড়া মুখো ভাব বা মলিন ভাবে কথা বললে কেউ তার প্রতি মনযোগী হয় না। তাই সবার কাছে আকর্ষণীয় বা মনযোগী হতে হলে কথা বলার সময় মুখে একধরনের মিষ্টি হাসি এবং চেহারায় প্রফুল্ল ভাব বজায় রাখার চেষ্টা করুন।

৫। হালকা প্রশংসা করুনঃ

কোন ব্যক্তির সাথে কথা বলার প্রথমেই তার বিষয়ে কিছু তথ্য জেনে নিন। তারপর সেই বিষয়ের উপর ভিত্তি করে হালকা প্রশংসা করুন। এতে সেই ব্যক্তি খুশি হবেন এবং আপনার প্রতি আকর্ষনীয় হয়ে উঠবেন।

৬। বডি ল্যাঙ্গুয়েজের ব্যবহারঃ

বডি ল্যাঙ্গুয়েজ অন্যদের কাছে আপনাকে দারুনভাবে উপস্থাপন করবে। প্রথম সাক্ষাতে কথার সাথে বডি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করলে আপনাকে অন্যদের কাছে আকর্ষণীয় করে তুলবে। তবে সাবধান, এমন ভাবে বডি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করবেন না যা অন্যদের কাছে বিরক্ত লাগে।

৭। আন্তরিকতা বজায় রেখে বিদায় নেওয়াঃ

কারোর সাথে কথা বলার শেষে যখন বিদায় নিবেন, তখন অবশ্যই আন্তরিকতা বজায় রাখবেন। তার সাথে পরিচিত হয়ে আপনি খুশি হয়েছেন সেই বিষয়টি তাকে বলতে পারেন। তার সুস্থতা কামনা করে হাসি মুখে বিদায় নিলে আপনি তার কাছে আকর্ষণীয় হয়ে থাকবেন।

Advertisements
Loading...