এখন থেকে রোবটই চোখ দেখে মানুষের ব্যক্তিত্ব বলে দেবে!

চোখ দেখেই নাকি মানুষ চেনা যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের ব্যক্তিত্ব খুব সহজে বোঝা যায় না। বেশ সময় ও নানা রকম কৌশল অবলম্বন করতে হয় একজন মানুষের ব্যক্তিত্ব জানার জন্য। তবে এবার সেই কঠিন কাজটি সহজ করে দিচ্ছে রোবট। এখন থেকে রোবটই চোখ দেখে ব্যক্তিত্ব বলে দেবে!

চোখ দেখেই নাকি মানুষ চেনা যায়। চোখ দেখে এবার মানুষের ব্যক্তিত্ব নির্ণয় করবে রোবট। এমনটাই দাবি করেছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক। এই তথ্য দিয়েছে ডেইলি মেইল।

গবেষকরা বলেছেন, মিনিটখানেকের নড়াচড়ায় রোবট আপনার ব্যক্তিত্বের কয়েকটি বৈশিষ্ট্য অনায়াসে বলে দিতে পারবে। আর তা হলো, বিষণ্ণতা, বাইরের জগত সম্পর্কে কৌতূহল, আনন্দ বা বিনোদন কিংবা বিচারবুদ্ধি।

গবেষক দল আরও বলেছেন, যে কারণে আমরা জানতে পারবো, কীভাবে যন্ত্রের সঙ্গে যোগাযোগ করতে হয়। এটাকে একটা বিল্পবী উদ্ভাবন বলে তারা আখ্যায়িত করেছেন।

গবেষক দলের প্রধান দক্ষিণ অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. তবিয়াস লয়েস্টার সংবাদ মাধ্যমকে বলেছেন, মানব ও যন্ত্রের মধ্যে মিথষ্ক্রিয়ার উন্নয়নে যারা কাজ করতে আগ্রহী, এটি তাদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ড. তবিয়াস লয়েস্টার বলেন, মানুষ সবসময়ই নিজের ব্যক্তিত্বের উন্নতি করতে চায়। বর্তমানে আমরা যেসব রোবট এবং কম্পিউটার ব্যবহার করে থাকি, সেগুলো সামাজিকভাবে মোটেও সচেতন নয়। যে কারণে তারা মানুষের শব্দহীন হাবভাবের সঙ্গে খাপ খেয়ে নিতে পারেনা।

মনে করা হচ্ছে, নতুন এই গবেষণার কারণে কম্পিউটার ও রোবটের উন্নয়নে নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। এসব যন্ত্রকে আরও প্রাকৃতিকভাবে উদ্ভাবন করা সম্ভব হবে। রোবট মানুষের সামাজিক আভাসগুলো অনেক ভালো বুঝতে সক্ষম।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...