১১ অাগস্ট নাসা’র ঐতিহাসিক সূর্য অভিযান!

গাড়ি আকারের একটি স্পেসক্রাফট রওনা দেবে সূর্যের দিকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগামী ১১ অাগস্ট নাসা’র ঐতিহাসিক অভিযানের সাক্ষী হতে চলেছে পৃথিবী! এই প্রথমবার সূর্যে অভিযান চালানো হবে বলে পূর্বেই ঘোষণা দিয়েছিল নাসা।

প্রথমবার সূর্যে অভিযান চালানো হবে বলে পূর্বেই ঘোষণা দিয়েছিল নাসা। সেটি বাস্তবায়নে বেশি দেরি নেই। আগামী ১১ আগস্ট সূর্যের উদ্দেশ্যে পাড়ি দেবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। গাড়ি আকারের একটি স্পেসক্রাফট রওনা দেবে সূর্যের দিকে।

৩০ জুলাই ওই মহাকাশযানকে কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশনে লঞ্চ কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। ১১ তারিখে লঞ্চ ভেইক্যালের সঙ্গে জুড়ে দেওয়া হবে সেই স্পেসক্রাফটটি।

নয়া এই স্পেসক্রাফটটি আয়তনে খুবই ছোট। এই স্পেসক্রাফটটিতে রয়েছে একাধিক নতুন প্রযুক্তি। এটি সবকটি গ্রহের সমস্ত রহস্য সমাধান করতে সক্ষম। এমনকি এই বিশেষ সৌরমন্ডলটি কেনো এতো গরম সেই সমস্যাটিরও সমাধান করতে পারবে নাসা’র এই বিশেষ এয়ারক্রাফটটি।

নাসার পক্ষ হতে জানানো হয়, জ্বলন্ত সূর্যের আবহাওয়া সম্পর্কে তথ্য সংগ্রহ করতে ৬০ লক্ষ কিলোমিটার দূর দিয়ে প্রদক্ষিণ করবে এই মহাকাশযানটি। এই অভিযানের নাম দেওয়া হচ্ছে ‘সোলার প্রোব প্লাস মিশন’। পৃথিবী হতে ১৫ কোটি কিলোমিটার দূরে থাকা সূর্যের কাছে গিয়ে ওই যান জেনে আসবে, কেনো সূর্যের আবহাওয়া যতোটা উত্তপ্ত, সূর্যের তল ততোটা নয় কেনো। উল্লেখ্য, ইতিপূর্বে সূর্যের এতো কাছে যায়নি কোনও স্পেসক্রাফট।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...