The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ অ্যাপ আপনাকে টয়লেট খুঁজে দেবে!

রাজধানীর বেশ কিছু নির্দিষ্ট এলাকাসমূহে ও দেশের প্রধান ৪টি মহাসড়কের আশেপাশে নির্মিত প্রায় সকল পাবলিক টয়লেটসমূহের অবস্থান জানা যাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টয়লেট খুঁজে পেতে আপনাকে আর হন্যে হয়ে ঘুরে বেড়াতে হবে না। ‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ অ্যাপ আপনাকে খুব সহজেই টয়লেট খুঁজে দেবে!

‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ অ্যাপ আপনাকে টয়লেট খুঁজে দেবে! 1

বিশেষ করে ঈদে ঘরমুখী যাত্রীদের সহজে গণ শৌচাগার কিংবা পাবলিক টয়লেট খুঁজে দেবে ‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ নামে অ্যাপটি। যাত্রীদের সুবিধার বিষয়টি মাথায় রেখে দেশের প্রধান সড়কসমূহে অবস্থিত পাবলিক টয়লেটসমূহকে অন্তর্ভূক্ত করে এই অ্যাপটি এনেছে ওয়াটারএইড নামে একটি প্রতিষ্ঠান। পাবলিক টয়লেট নিয়ে এমন উদ্ভাবনী অ্যাপের সেবা বাংলাদেশে এটিই প্রথম।

সংবাদ মাধ্যমকে ওয়াটারএইড-এর পক্ষ হতে জানানো হয়, যাত্রাপথে ভোগান্তি কমিয়ে আনতে ও দেশব্যাপী পাবলিক টয়লেটের তথ্যসমূহ সকলের কাছে পৌঁছে দিতে এই অ্যাপটি চালু করা হয়েছে। আগ্রহীরা অ্যাপটি প্লে স্টোর হতে ডাউনলোড করতে পারবেন খুব সহজেই।

জানা গেছে, এই অ্যাপটি হতে ব্যবহারকারীর জিপিএসের অবস্থান বা সরাসরি সার্চ অপশনের মাধ্যমে রাজধানীর বেশ কিছু নির্দিষ্ট এলাকাসমূহে ও দেশের প্রধান ৪টি মহাসড়কের আশেপাশে নির্মিত প্রায় সকল পাবলিক টয়লেটসমূহের অবস্থান জানা যাবে। শুধু তাই নয়, এইসব টয়লেটে বিদ্যমান সুযোগ-সুবিধা সংক্রান্ত তথ্যাদিও রয়েছে অ্যাপটিতে!

সেইসঙ্গে পাবলিক টয়লেটসমূহে পুরুষ ও নারীদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে কিনা, প্রতিবন্ধী-বান্ধব কিনা, ব্যবহার ফি রয়েছে কিনা- সেগুলোও অ্যাপটির মাধ্যমে আপনি জানতে পারবেন। টয়লেটের ছবি ও রিভিউ, ব্যবহারকারীদের টয়লেটটির অবস্থা বুঝতে বিশেষবাবে সাহায্য করবে। ব্যবহারকারীদের দেওয়া রিভিউ রেটিং অন্যান্যদের উন্নত টয়লেট খুঁজতে সাহায্য করবে ও সেইসঙ্গে টয়লেটের পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য নিয়োজিত সংশ্লিষ্ট সকলকেও সচেতন থাকতে সহায়তা করবে বলে মনে করা হচ্ছে।

অ্যাপ ব্যবহারকারীগণ দেশের যে কোনো প্রান্ত হতে তালিকা বহির্ভূত সকল টয়লেট অ্যাপটির মাধ্যমে যোগ করতেও পারবেন। যে কারণে অন্যদের ব্যবহার উপযোগী টয়লেট খুঁজে বের করতে ও পরবর্তীতে দেশব্যাপী জনসাধারণের ব্যবহার উপযোগী টয়লেটসমূহের ম্যাপ তৈরিতে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, দেশব্যাপী মানসম্মত পাবলিক টয়লেটের সুযোগ-সুবিধা নিশ্চিত করার মাধ্যমে দৈনন্দিন পথ চলাকে আরও সুগম করতে ওয়াটারএইড দীর্ঘ ৫ বছর ধরে সিটি কর্পোরেশন ও স্থানীয় প্রশাসনের সঙ্গে পাবলিক টয়লেট নির্মাণ এবং সংস্কারের কাজ করে চলেছে। বর্তমানে রাজধানী ঢাকাসহ অন্যান্য আরও ৩টি (চট্টগ্রাম, সিলেট ও খুলনা) বিভাগীয় শহরে ওয়াটারএইডের সহযোগিতায় নির্মিত আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন সর্বমোট ২৮টি পাবলিক টয়লেটও রয়েছে। যার ধারাবাহিকতায় সকলের জন্য পাবলিক স্যানিটেশনকে সহজলভ্য এবং সুগম করার লক্ষ্যেই এই অ্যাপটি বানানো হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে।

নিন্মোক্ত লিংক বা কিউআর কোড হতে অ্যাপটি সহজেই ডাউনলোড করে নিতে পারেন:
https://play.google.com/store/apps/details?id=softworks.com.toilettracker

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...