কিভাবে ওয়াইফাই স্পীড বৃদ্ধি এবং চেক করবেন

কিছু কৌশল না জানার কারণেই মূলত এই সমস্যায় ভুগতে হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাসায় বা অফিসে ওয়াইফাই রাউটার সেট করেছেন কিন্তু ইন্টারনেটের স্পীড বৃদ্ধি ভাল পাচ্ছে না। এমন সমস্যায় অনেকেই পরেছেন। তবে কিছু কৌশল না জানার কারণেই মূলত এই সমস্যায় ভুগতে হয়। আজ আমরা আজ আমরা জানবো কিভাবে ওয়াইফাই স্পীড বৃদ্ধি করা যায়।

১। রাউটারের সঠিক অবস্থানঃ

ওয়াইফাই রাউটার এমন জায়গায় সেট করুন যেখান থেকে আপনার ওয়ার্কিং প্লেসটি সবচেয়ে নিকটে হয়। কারণ রাউটারের একটি নির্দিষ্ট সীমানা রয়েছে। তাই রাউটারের যত কাছে থাকবেন তত বেশি ইন্টারনেট স্পীড পাবেন। রাউটার একটি নির্দিষ্ট উচ্চতায় রাখবেন। ভাল স্পীড পেতে রাউটারটি গ্লাস বা উচ্চ ক্ষমতার বৈদ্যুতিক সংযোগ থেকে দুরে রাখুন।

২। রাউটারে ভাল এন্টিনা বা বুষ্টার এন্টিনা লাগাতে পারেনঃ

অনেক সময় রাউটার ক্রয়ের সময় সাথে থাকা এন্টিনা খুব একটা ভাল সিগন্যাল দেয় না। তাই রাউটারে এক্সট্রা ভাল এন্টিনা বা বুষ্টার এন্টিনা লাগাতে পারেন। তাহলে ভাল সিগন্যাল পাবেন।

৩। রাউটার সেটিংসঃ

সাধারণত রাউটারের সেটিংস ডিফল্ট থাকে। একই ব্রডকাস্ট চ্যানেলের মধ্যে একাধিক রাউটার কাজ করলে ভাল স্পীড পাওয়া যায় না। তাই সেটিংস থেকে এই সিস্টেমগুলো নিজের মত করে নিতে হবে।

৪। টিপি লিঙ্কে ব্যাটারি ব্যবহারঃ

অনেক সময় ডেক্সটপ কম্পিউটার গুলোতে যে টিপি লিঙ্ক ব্যবহার করা হয় তা দ্বারা ওয়াইফাইয়ের ভাল সিগন্যাল পাওয়া যায় না। এক্ষেত্রে ওই টিপি লিঙ্কের এন্টিনার সাথে রিচার্জেবল পেন্সিল ব্যাটারি টেপ দিয়ে জড়িয়ে দিন। এখন আগের থেকে দ্বিগুন স্পীড পাবে।

৫। ওয়াইফাই স্পীড পরীক্ষাঃ

আপনার কম্পিউটারে ওয়াইফাই স্পীড কেমন পাচ্ছে তা চেক করে দেখুন। স্পীড চেক করতে www.speedtest.net সাইট থেকে আপনার নেট স্পীড চেক করতে পারবেন। এই সাইটে প্রবেশ করে Go বাটনে ক্লিক করুন আর আপনার ডাউনলোড, আপলোড স্পীড দেখে নিন।

৬। ওয়াইফাই লক করে রাখুনঃ

আপনার ওয়াইফাই যেন অন্য কেউ ব্যবহার করতে না পারে সে জন্য ওয়াইফাই লক করে রাখুন। অনেক সময় অপ্রত্যাশিত ব্যক্তিরা আপনার ওয়াইফাই ব্যবহারের কারণে স্পীড লো থাকে। এগুলো নিয়ন্ত্রণ করতে wirless network watcher ডাউনলোড করে কারা আপনার ওয়াইফাই ব্যবহার করছে তা দেখতে বা নিয়ন্ত্রণ করতে পারবেন। এছাড়া রাউটারের সেটিংসে কানেক্টেড ডিভাইস থেকেও এগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন।

৬। থ্রাড পার্টি হ্যাকসঃ

রাউটারের সিগন্যাল এবং কভারেজ এরিয়া বাড়ানোর জন্য দুইটি থ্রাড পার্টি হ্যাকস ব্যবহার করতে পারেন। কোন সফট ড্রিংকস এর অ্যালুমিনিয়াম ক্যান প্যারাবোলিক আকারে কেটে এন্টিনার পাশে রাখতে পারেন। অথবা অ্যালুমিনিয়াম ফয়েলও ব্যবহার করতে পারেন। এর ফলে রাউটারের সিগন্যাল এবং কভারেজ এরিয়া বৃদ্ধি পাবে।

Advertisements
Loading...