‘আজ নয় কাল করব’ কিভাবে এই অভ্যাস পরিবর্তন করবেন

আজ কাল করতে করতে এক সময় আপনার সামনে অনেক কাজ জড়ো হয়ে পড়ে।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মস্তিষ্ক সর্বদা অলস থাকতে পছন্দ করে। আর এই জন্যই আমরা আজকের কাজ কাল করার সিদ্ধান্ত নিয়ে থাকি। পরবর্তীতে দেখা যায় সেই কাজটি আর সময় মত হয় না। এভাবে চলতে থাকলে এক সময় আপনার সামনে অনেক কাজ জড়ো হয়ে পড়ে। তখন আপনি কাজগুলো সময় মত না করার কারণে বড় ধরণের সমস্যায় পরে যান। আজ আমরা আলোচনা করব কিভাবে এই বাজে অভ্যাসটি পরিবর্তন করা যায়।


১। প্রতিদিনের কাজের রুটিন তৈরি করাঃ

প্রতিটি মানুষের তার প্রতিদিনের কাজের রুটিন থাকা উচিৎ। রুটিন মেনে কোন কাজ করলে আপনি প্রতিদিনের কাজ প্রতিদিন শেষ করতে পারবেন। রুটিনটি অবশ্যই আগের দিন রাতে তৈরি করে রাখবেন এবং কখন কোন কাজটি করবেন তার সিরিয়াল ঠিক রেখেই রুটিন বানাবেন। তাহলে আপনি পরবর্তী দিন কখন কী কাজ করবেন তার জন্য ভাবতে হবে না।

২। কাজকে বেশি প্রাধান্য দিনঃ

আমরা অনেকেই রুটিন অনুযায়ী কাজ করি তবে মাঝে মাঝে কোন একটি কাজ করতে বেশি সময় লাগলে বা বেশি ঝামেলা হলে সেই কাজটি পরবর্তী দিনের জন্য রেখে দিই। কখনো কি ভেবেছেন? যে কাজটি আপনি পরবর্তী দিনের জন্য রেখে দিলেন সেই কাজটি যে পরবর্তী দিনের অন্য কাজের মূল্যবান সময় নষ্ট করবে। তাই যতই সমস্যা হোক না কেন দিনের কাজ দিনেই শেষ করুন। প্রয়োজনে আপনার অবসর সময়ের মধ্য থেকে কিছু সময় এই কাজের পেছনে ব্যয় করুন।

৩। সর্বদা পজিটিভ চিন্তা মাথায় রাখুনঃ

কোন একটি নতুন কাজ সম্পর্কে আমাদের মধ্যে না পারার একটা প্রাচীন ধারণা কাজ করে। আর এই কারণেই সেই কাজটি করতে অধিক সময় ব্যয় হয়। যখনি আপনি একবার চিন্তা করবেন এই কাজটি আপনি হয়ত করতে পারবেন না, তখনি সেই কাজে নানা ধরনের সমস্যা সৃষ্টি হবে। তাই আজ থেকে এই নেগেটিভ চিন্তা পরিহার করুন। তাহলে দেখবেন কোন একটি নতুন কাজও আপনি খুব সহজে শেষ করতে পারবেন।

৪। সময়কে মূল্য দিনঃ

সময়ের কাজ সময়ে না করলে কেমন ক্ষতি হতে পারে সেই বিষয়ে একটু চিন্তা করুন। বাজে কোন কাজে সময় নষ্ট করবেন না। কারণ অনর্থক কোন কাজে সময় নষ্ট করলে দেখা যাবে কোন একটি মূল্যবান কাজের জন্য পর্যাপ্ত সময় পাবেন না। এর ফলে সেই কাজটি হয় ভালভাবে সম্পন্ন হবে না অথবা অসম্পন্ন অবস্থায় পরবর্তী দিনের জন্য রয়ে যাবে। তাই সময়ের সঠিক ব্যবহার করুন।

৫। একটি কাজের শেষে কিছু সময় বিশ্রাম নিনঃ

বিরতিহীন ভাবে একাধিক কাজ করা উচিৎ নয়। এর ফলে পরবর্তী কাজের প্রতি আকর্ষণ বা মনোবল হারিয়ে যায়। তাই একটি কাজ শেষ করে ৫ থেকে ৭ মিনিট বিশ্রাম নিন তারপর আবার পরবর্তী কাজ শুরু করুন। তাহলে কাজের প্রতি মানসিকতা বজায় থাকবে। এর ফলস্বরুপ প্রতিদিনের কাজ প্রতিদিন শেষ করতে পারবেন। সুতরাং আগামী দিনের জন্য আর কাজ পরে থাকবে না।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...