এখনও ভেন্টিলেশনে রয়েছেন মান্না দে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ কিংবদন্তি সঙ্গীত শিল্পী মান্না দের অবস্থা এখনও অপরিবর্তিত। বর্তমানে তিনি হাসপাতালে ভেন্টিলেশনে রয়েছেন। তার নিয়মিত ডায়ালিসিসও চলছে।

Manna Dey

গত দু’সপ্তাহ ধরে তার শারীরিক অবস্থা একই রকম রয়েছে। বেঙ্গালুরুর নারায়ণ হৃদয়ালয়ের চিকিৎসকদের মতে, তার শারীরিক অবস্থার অবনতি না হলেও তিনি এখনও সঙ্কটজনক অবস্থায় রয়েছেন।

সঙ্গীত জগতের এই কিংবদন্তি গত ১লা মে তিনি ৯৪ বছরে পা দিয়েছেন। দীর্ঘদিন ধরেই মান্না দে বেঙ্গালুরুতে তার ছোট মেয়ের কাছে থাকছেন। সেখানেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে কল্যাণ নগরের বাড়িতে বেশ কয়েক দিন পর্যবেক্ষণে রাখার পর অবস্থা গুরুতর হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

১৯১৯ সালের ১লা মে কলকাতায় জন্মগ্রহণ করেন প্রবোধ চন্দ্র দে, যার ডাকনাম মান্না দে। হিন্দি, বাংলা, মারাঠি, গুজরাটিসহ বিভিন্ন ভাষায় অসংখ্য গান গেয়ে অগণিত শ্রোতার হৃদয় জয় করেন এই গুণী শিল্পী। হিন্দি ও বাংলা চলচ্চিত্রে প্লেব্যাক গায়ক হিসেবেও দারুণ সুনাম অর্জন করেছেন। গত শতাব্দীর চল্লিশ থেকে সত্তরের দশক পর্যন্ত ‘জঞ্জির’, ‘মেরা নাম জোকার’, ‘আনন্দ’, ‘শোলে’সহ অসংখ্য ছবিতে দাপটের সঙ্গে গান গেয়েছেন তিনি। ষাট বছরের সংগীত জীবনে মান্না দে সাড়ে তিন হাজারের বেশি গান গেয়েছেন।

সংগীত ভুবনে অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে ১৯৭১ সালে পদ্মশ্রী, ২০০৫ সালে পদ্মবিভূষণ এবং ২০০৯ সালে দাদা সাহেব ফালকে সম্মাননায় ভূষিত হন তিনি। এ বছরই শিল্পীকে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে মহা সংগীত সম্মান দিয়ে সম্মানিত করা হয়।

উল্লেখ্য, গত ৮ই জুন গুরুতর অসুস্থ অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি নিউমোনিয়া ও কিডনি সংক্রান্ত জটিলতায় ভুগছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...