মনিকা লিউনস্কির উপহার এখন নিলামে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সেই মনিকা লিউনস্কি আবারও আলোচনায় এসেছে। তবে এবার কোন নতুন যৌন কেলেঙ্কারি নিয়ে নয়। এবার তার পুরনো প্রেম কাহিনী নিয়ে। তিনি তার প্রেমিক শিক্ষকের স্ত্রীকে যেসব উপহার দিয়েছিলেন সেগুলো নিয়ে নিলাম বসেছে। এতে ঠাঁই পেয়েছে মোট ৩২টি আইটেম।

Monika

এসব সামগ্রীর মধ্যে রয়েছে চিঠি, কার্ড, বিভিন্ন উপহার। নিলাম তুলেছে নাটে ডি স্যানডারস নামে লস অ্যানজেলেস নামের একটি সংগ্রহশালা। তাদের আশা এসব জিনিস তারা আড়াই থেকে পাঁচ লাখ ডলারের মধ্যে বিক্রি করবেন। নিলামের সময় মাত্র তিন দিন। এ নিয়ে অনলাইন ডেইলি মেইলে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, মনিকা লিউনস্কি যখন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়েন ঠিক সেই একই সময় তিনি নিজের নাটকের শিক্ষক অ্যান্ডি ব্লেইলার-এর সঙ্গেও শারীরিক সম্পর্ক চালিয়ে যাচ্ছিলেন। অ্যান্ডি তখন বিবাহিত। তার স্ত্রীর নাম ক্যাথি। এ কথা জানার পরও মনিকা তার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করেন। ক্যাথির জন্য এ সময়ে মনিকা লিউনস্কি পাঠাতে থাকেন বিভিন্ন উপহার। কিন্তু বিল ক্লিনটনের সঙ্গে তার সম্পর্কের কথা যখন চারদিকে ছড়িয়ে যায় তখন অখ্যাত অ্যান্ডি ও তার স্ত্রীর কথা চলে আসে সামনে। এ সময় প্রেসিডেন্ট ক্লিনটনকে অভিশংসনের আগে যেসব তথ্যপ্রমাণ দরকার ছিল তা সংগ্রহ করছিলেন কেনেথ স্টার।

ওদিকে মনিকার সঙ্গে অ্যান্ডির সম্পর্কের কথা জানতে পেরে তার স্ত্রী ক্যাথি তার থেকে তখনই বিচ্ছিন্ন হয়ে যান। কয়েক বছর মনিকার কাছ থেকে ক্যাথি যেসব কাপড় ও উপহার পেয়েছিলেন তার বেশ কিছু নিজের সঙ্গে নিয়ে যান।

নাটে ডি স্যানডারস-এর নিলাম ম্যানেজার লরা ইতেমা বলেন, অ্যান্ডি-ক্যাথি দম্পতির সঙ্গে বন্ধুত্ব ছিল মনিকার। তাই আমি মনে করেছিলাম ক্যাথিকে সেই বন্ধুত্বের স্বীকৃতি হিসেবে মনিকা কাপড়চোপড় উপহার দিতো। তারা কখনও কখনও নিজেরা পোশাক বিনিময়ও করেছে। ক্যাথিকে যেসব পোশাক মনিকা দিয়েছিলেন তার মধ্যে আটটি নিলামে তোলা হয়েছে। এর মধ্যে রয়েছে একটি দীর্ঘ গাউন, যা পরলে মাটি দিয়ে গড়িয়ে যায়। এছাড়া, যেসব ড্রেস মনিকা দিয়েছিলেন তার সবগুলোই ছিল এল অথবা এক্সএল সাইজের। হোয়াইট হাউসের ইন্টার্ন থাকা অবস্থায় মনিকা আরও অনেকগুলো উপহার দিয়েছিলেন তার শিক্ষক কাম প্রেমিক অ্যান্ডি ব্লেইবারকে। এর মধ্যে রয়েছে তখনকার প্রেসিডেন্ট বিল ক্লিনটনের একটি একক এবং আরেকটি ক্লিনটন-হিলারি ছবিতে বিল ক্লিনটনের অটোগ্রাফ। এছাড়া, অ্যান্ডি ব্লেইলারের জন্মদিন উপলক্ষে বিল ক্লিনটনকে দিয়ে একটি জন্মদিনের শুভেচ্ছা লিখিয়ে নেন মনিকা। এতে বিল লিখেছিলেন-‘প্রিয় অ্যান্ডি: পরিবার ও বন্ধুদের নিয়ে তুমি তোমার জন্মদিন উদযাপন করছো। হিলারি ও আমি ব্যক্তিগতভাবে তোমাকে উষ্ণ অভিনন্দন জানাতে চাই। তুমি যেহেতু এখন সামনের দিনগুলো নিয়ে ভাবছো তাই তোমার সুস্বাস্থ্য ও অধিক সুখী জীবনের আশীর্বাদ করি আমরা। আমাদের এই আশীর্বাদ গ্রহণ করো।

শুভ জন্মদিন!’ এই চিঠিটিও নিলামে তোলা হয়েছে। এছাড়া, অ্যান্ডিকে হোয়াইট হাউসের এক প্যাকেট দেশলাই ও এমঅ্যান্ডএম-এর কয়েকটি বক্স উপহার দেয়া হয়েছিল। তাতে রয়েছে প্রেসিডেন্টের সিল। স্ত্রী ক্যাথি সম্পর্ক ছিন্ন করার সময় যেসব জিনিস অ্যান্ডির বাসা থেকে নিয়ে গিয়েছিলেন তা আরেক অজ্ঞাত বন্ধুর হাতে তুলে দিয়েছিলেন। সেখান থেকেই তা চলে যায় নাটে ডি স্যানডারসের কাছে।

তবে নিলাম নিয়ে মানুষের মধ্যে কতটা আগ্রহ আছে তা এ মুহূর্তে বোঝা যাচ্ছে না। তথ্যসূত্র: অনলাইন

Advertisements
Loading...