বাংলাদেশে চালু হচ্ছে অ্যামাজন

অপেক্ষার পালা শেষ, খুব শীঘ্রই এটি চালু হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অ্যামাজন নিয়ে আমাদের মধ্যে আগ্রহের যেনো শেষ নাই। দেশের মানুষ দীর্ঘদিন ধরেই অপেক্ষায় ছিলেন যে, কবে বাংলাদেশে আসবে অ্যামাজন। সেই অপেক্ষার পালা শেষ, বাংলাদেশে আসছে অ্যামাজন। দারাজ কিংবা আলিবাবার মতো অ্যামাজনও বাংলাদেশে কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

অ্যামাজন ডট কম হল একটি ই-কমার্স কোম্পানি। যার মাধ্যমে আমরা খুব সহজেই বিশ্বের যেকোনো প্রান্তে নানান রকমের পণ্য কিনতে পারি। মোবাইল ফোন অথবা পিসির মাধ্যমে খুব সহজেই অর্ডার করা যায়। এখন অ্যামাজন ডট কম অনেক লাভবান একটি প্রতিষ্ঠান। বর্তমানে অ্যামাজনের মার্কেট ভ্যালু প্রায় ট্রিলিয়ন মার্কিন ডলার। দারাজ কিংবা আলিবাবার মতন অ্যামাজনও বাংলাদেশে কার্যক্রম শুরু করতে চায়।

চলতি বছরে তাদের কিছু শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বাংলাদেশে এসেছিলেন এবং বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রতিনিধির সাথে বৈঠক করেন। সম্ভবত ২০২০ সালের শুরুতে তারা বাংলাদেশে কার্যক্রম শুরু করতে চায়। এফডিআইতে বোর্ড অব ইনভেস্টমেন্টের মাধ্যমে তারা “অ্যামাজন বাংলাদেশ” নামে কার্যক্রম শুরু করবে। এছাড়া তারা অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই), ব্যাংকিং খাত এবং বিনিয়োগ সংশ্লিষ্ট নীতি-নির্ধারণী সহ অনেক কিছু সম্পর্কে আলোচনা করে গেছেন।

দেশিয় ই-কমার্স খাতের ভবিষ্যত রোডম্যাপ নিয়ে একটি গোল টেবিল আলোচনা হয়। সেখানেও অ্যামাজনের কার্যক্রম শুরুর বিষয় নিয়ে আলোচনা করা হয়।

শুরুর দিকে কি পরিমাণ বিনিয়োগ করবে অ্যামাজন তা এখন জানা যায়নি। তবে বিদেশি বিনিয়োগ নীতি অনুয়ায়ী কোনো বাধা নেই বলে জানিয়েছেন দেশিয় একটি দপ্তরের ই-কমার্স খাত বিশেষজ্ঞ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...