নারী মহাকাশচারী ক্যারেন নাইবার্গ মহাকাশ থেকে স্কুল রিইউনিয়নে অংশগ্রহণ করলেন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥  পৃথিবী থেকে ২২০ মাইল দূরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান মহাকাশচারী ক্যারেন নাইবার্গের। মিনোসোটার হ্যানিং হাইস্কুলের রিইউনিয়নে মহাকাশে অবস্থানে করার কারণে সরাসরি উপস্থিত থাকতে না পারলেও ক্যারেন নাইবার্গ লাইভ ভিডিও স্ট্রিমিং এর মাধ্যমে অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন।


gty_karen_nyberg_jt_130623_wblog

৪২ বছর বয়সী ক্যারেন নাইবার্গ গত সপ্তাহে অনুষ্ঠিত তার ২৫তম স্কুল রিইউনিয়নে অংশ নেন ভিডিও স্ট্রিমিংয়ের মাধ্যমে। এসময় তিনি তার স্কুল সহপাঠীদের তার থাকার জায়গা দেখান এবং একইসাথে পৃথিবীতে সূর্যের আলো প্রতিফলিত হওয়ার আশ্চর্যজনক দৃশ্য দেখান। এসময় তার সহপাঠীদের সন্তানরা নাইবার্গকে তার মহাকাশ জীবন সম্পর্কেও জানতে চান। নাইবার্গ কথোপকথনের সময় উপর নিচে ফ্লিপ করতে করতে জানান, তার কাজের প্রিয় অংশ এটি।

তার এক প্রাক্তণ সহপাঠীর ভাষ্য, ক্যারেন নাইবার্গ – একজন মহাকাশচারী, ভিডিও স্ট্রিমিং এর মাধ্যমে রিইউনিয়নে অংশগ্রহণ করেছেন, বিষয়টি খুবই আনন্দদায়ক এবং বিষ্ময়করও বটে। এন্ডি রজার্স নামের তার আরেক সহপাঠী জানান, এই স্কুল রিইউনিয়ন বলতে গেলে ফ্যামিলি রিইউনিয়নই বলা যায়, ক্যারেন নাইবার্গ এই ফ্যামিলির মেম্বার এবং সবার বোন এবং তার এই উপস্থিতি ফ্যামিলি রিইউনিয়নকে পূর্ণতা দিয়েছে।

Nyberg-640x422

মহাকাশ থেকে রিইউনিয়নে ভিডিও স্ট্রিমিং এর মাধ্যমে অংশগ্রহণ যদিও বেশ অভিনব তবুও এই ঘটনা সহপাঠীদের প্রতি ক্যারেন নাইবার্গের ভালোবাসার নির্দশন বলা যায় সহজেই।

BNY8RuOCIAEtWbP

ক্যারেন নাইবার্গ নাসাতে ২০০০ সাল থেকে ট্রেনিং নেওয়া শুরু করেন এবং তার প্রথম মহাকাশ ভ্রমণ ছিল ২০০৮ সালে। এরপর এ বছরের ২৮ মে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে ‘ Soyuz TMA-09M‘ মহাকাশযানে ভ্রমণ শুরু করেন এবং বর্তমানে মহাকাশ স্টেশনেই অবস্থান করছেন এবং তার মহাকাশে থাকার পরিকল্পিত মেয়াদ ১৭২ দিন যেখানে তিনি এবং তার দল বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষা এবং কাজ কর্ম সম্পন্ন করবেন।

তথ্যসূত্রঃ ডব্লিওডে

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...