গাড়ি ব্রেক ফেইল করলে যেভাবে নিয়ন্ত্রণ করবেন

ব্রেক ফেইল জনিত সমস্যার কারণে প্রতিনিয়ত অনেক গাড়ি দুর্ঘটনার শিকার হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দূর্ঘটনা কখনো বলে আসে না। তবে ব্রেক ফেইল হলে ড্রাইভার গাড়িকে নিয়ন্ত্রণ করার জন্য কিছুটা সময় পেয়ে থাকেন। এমন অনেক দুর্ঘটনা ঘটেছে যা ব্রেক ফেইলের কারণেই হয়েছে। সাধারণত যখন কোন ড্রাইভার বুঝতে পারে তার গাড়ি ব্রেক ফেইল করেছে, তখন সে মানসিকভাবে খুব চিন্তিত হয়ে পরে।

যার কারণে সে কি করবে বুঝতে পারে না। আর এভাবে মানসিকভাবে দুর্বল হয়ে পরার কারণেই মূলত সে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে দূর্ঘটনার শিকার হয়। আজ আমরা জানবো কোন গাড়ির ব্রেক ফেইল হলে কিভাবে গাড়িকে নিয়ন্ত্রণে এনে দুর্ঘটনা থেকে রক্ষা পাবেন।

১। যখন আপনি বুঝতে পারবেন আপনার গাড়ি ব্রেক ফেইল হয়েছে, তখন কোনভাবেই উত্তেজিত বা ভয় পাবেন না। মাথা ঠান্ডা রাখবেন। কারণ ওই সময় আপনাকে যে কাজগুলো করতে হবে তা ভয় পেলে বা মানসিকভাবে দুর্বল হয়ে পড়লে আপনি দুর্ঘটনা এড়াতে পারবেন না। তাই মাথা ঠান্ডা রাখুন।

২। গাড়ির ইমারজেন্সি লাইট অন করে দিন এবং ঘন ঘন হর্ণ চাপুন। তাহলে অন্যরা আপনার গাড়ির সমস্যা বুঝতে পেরে আপনাকে সাইড দিবে।

৩। গাড়ির এক্সেলেটর থেকে পা সরিয়ে নিন। এর ফলে গাড়ির গতিবেগ কমে আসবে।

৪। গিয়ার নিউট্রাল করে দিন। তবে মেনুয়াল গিয়ার হলে একবারে গিয়ার নিউট্রাল করবেন না। তাহলে গিয়ার আটকে ভেঙ্গে যেতে পারে। তাই একটি একটি করে গিয়ার কমিয়ে নিউট্রাল করুন।

৫। বার বার ব্রেক চাপতে থাকুন।

৬। রাস্তা ফাকা থাকলে একটু এঁকেবেঁকে চালানোর চেষ্টা করুন। এতে গাড়ির গতিবেগ কিছুটা কমে যাবে। কারণ সোজা চালানোর থেকে কিছুটা এঁকেবেঁকে চালালে গাড়ির গতিবেগ কমে যায়।

৭। যখন দেখবেন গাড়ির গতিবেগ অনেকটা কমে এসেছে তখন আস্তে আস্তে হ্যান্ড ব্রেক তুলে গাড়ি থামানোর চেষ্টা করুন। তবে হ্যান্ড ব্রেক কখনই একবারে সম্পুর্ণ তুলে দিবেন না। এভাবে তুলে দিলে গাড়ি উল্টে যেতে পারে।

তবে সর্বদা মাথা ঠান্ডা রাখবেন নইলে যেকোন সময় বিপদ ঘটে যেতে পারে। সেই সাথে গাড়ি চালানোর সময় সিট বেল্ট লাগাতে ভুলবেন না। সিট বেল্ট আপনাকে যেকোন বড় ধরনের দূর্ঘটনা থেকে রক্ষা করবে। গাড়ি চালানোর সময় প্রতি মিনিটে কমপক্ষে ৫ থেকে ৬ বার লুকিং গ্লাসে লক্ষ্য রাখুন। আশা করি এই পদ্ধতিগুলো আপনাকে দূর্ঘটনার হাত থেকে রক্ষা করবে।

Advertisements
Loading...