ব্রেকিং: ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়: বাবর পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড: তারেক ও হারিছসহ ১৯ জনের যাবজ্জীবন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২১ আগস্ট গ্রেনেড মামলার রায় ঘোষণা করা হয়েছে। রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। অপরদিকে তারেক রহমান ও হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

২১ আগস্ট গ্রেনেড মামলার রায় ঘোষণা করা হয়েছে। রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। অপরদিকে তারেক রহমান ও হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ বুধবার আদালত বেলা ১২.০১ মিনিটে এই রায় ঘোষণা করেন।

রাজধানী ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে ১৪ বছর পূর্বে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসীবিরোধী সমাবেশে নৃশংস গ্রেনেড হামলার ঘটনায় বিএনপি-জামায়াত জোট সরকারের তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আদালত।

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও এই মামলার আসামি ১১ সরকারি কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন আজ (বুধবার) সকালে আলোচিত ওই ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনের দুটি মামলায় এই রায় ঘোষণা করেন।

২০০৪ সালের ২১ অগাস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শোভাযাত্রায় এক গ্রেনেড হামলার মর্মান্তিক ঘটনা ঘটে। এই ঘটনায় আইভি রহমানসহ ২৪ জন নিহত হন; আহত হন কয়েকশ আওয়ামীলীগ নেতাকর্মী।

Advertisements
Loading...