The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘুমে সাহায্য করার জন্য এলো স্মার্টওয়াচ অ্যাপ!

এই অ্যাপটি ইতিমধ্যেই ১৫জন অংশগ্রহণকারীর উপর নানা ভাবে পরীক্ষা-নীরিক্ষা করা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুম না হওয়ার সমস্যা আছে অনেকেরই। তাদের জন্য সত্যিই একটি সুখবর বলা যায়। কারণ এমন একটি অ্যাপ এসেছে যা ঘুম আসার জন্য আপনাকে সাহায্য করবে!

ঘুমে সাহায্য করার জন্য এলো স্মার্টওয়াচ অ্যাপ! 1

যাদের ঘুমের সমস্যা রয়েছে তাদের সঠিকভাবে ঘুমের জন্য টিপস দেবে একটি নতুন অ্যাপ! ঠিক তাই, স্মার্টওয়াচের জন্য বিশেষভাবে বানানো হয়েছে এই অ্যাপটি। এই অ্যাপের নাম স্লিপগার্ড (SleepGuard)৷ ইউকে ও নর্থইস্টের গবেষকরা দীর্ঘদিনের গবেষণার পর এই স্লিপগার্ড অ্যাপটি গ্রাহকদের জন্য প্রস্তুত করেছেন।

এই অ্যাপটি ইতিমধ্যেই ১৫জন অংশগ্রহণকারীর উপর নানা ভাবে পরীক্ষা-নীরিক্ষা করা হয়েছে। এই পরীক্ষার মাধ্যমে স্লিপ কোয়ালিটি পর্যবেক্ষণ করা হয়। শুধু তাই নয়, কম ঘুম হওয়া বা অনিদ্রার প্রকৃত কারণ খোঁজার চেষ্টাও করা হয়।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, স্বাভাবিকের চেয়ে কম ঘুম কিংবা অনিদ্রার কারণ কী, কীভাবে এই সমস্যা হতে মুক্তি পাওয়া সম্ভব ইত্যাদি সমাধানে সাহায্য করবে এই নতুন প্রযুক্তিটি- এমন আশাবাদ ব্যক্ত করছেন গবেষকরা।

খবরে বলা হয়েছে, খুব সহজেই এই ধরণের নানা সমস্যা হতে মুক্তি পাওয়া যেতে পারে। কীভাবে সম্ভব? উত্তরে বলা হয়েছে, যেমন- বেডরুমের আলোতে পরিবর্তন আনা, বেশি শব্দকে এড়িয়ে চলা, শয়নভঙ্গি ও হাতের পজিশন পরিবর্তন করেও এইসব সমস্যা হতে কিছুটা হলেও মুক্তি পাওয়া যেতে পারে।

গবেষকরা জানিয়েছেন যে, স্লিপগার্ড প্রধানত ফিজিক্যাল অ্যাক্টিভিটিস ক্যাপচার করে থাকে। বডি মুভমেন্টের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত এই স্লিপ কোয়ালিটির কর্মপরিধি।

সংবাদ মাধ্যমের খবরে আরও কিছু তথ্য তুলে ধরে বলা হয়েছে, স্লিপগার্ড সাধারণভাবে ৪টি বেসিক স্লিপ পসচারকে ক্যাপচার করতে সক্ষম। সঠিক ঘুমের সঙ্গে শয়নভঙ্গির গভীর একটা সম্পর্ক রয়েছে। দেখা যায়, অনেকেই পেটের উপর হাত রেখে ঘুমোতে পছন্দ করেন। সেটিকে অস্বস্তির কারণ বলা যেতে পারে। যে কারণে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। এমন অনেক বিষয় নিয়েই গবেষণা করেছেন গবেষকরা। গবেষকরা গবেষণায় অনেক কিছুই পেয়েছেন, যা তাঁরা এই অ্যাপের ক্ষেত্রে কাজে লাগিয়েছেন।

তবে শেষ কথার এক কথা হলো এটি যদি সত্যিকারভাবেই কাজে দেয় তাহলে যাদের ঘুমের সমস্যা রয়েছে তাদের উপকারে আসবে তাতে সন্দেহ নেই। তবে কতোটা কাজে আসবে সেটি সময়ই বলে দেবে। সেজন্য মার্কেটে আসার অপেক্ষায় থাকছেন গ্রাহকরা।

Loading...