The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপনি কি ই-মেইলের To, Cc এবং Bcc এর সঠিক ব্যবহার জানেন?

Cc এবং Bcc এর সঠিক ব্যবহার না জানায় অনেক সময় নানা ঝামেলা সৃষ্টি হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন অনেকেই আছেন যারা বছরের পর বছর মেইল ব্যবহার করছেন কিন্তু মেইলের Cc এবং Bcc এর সঠিক ব্যবহার সম্পর্কে জানেন না। কেউ আবার কিছুটা জানলেও সঠিক ব্যবহার না করায় নানা ঝামেলায় পরতে হয়। আজ আমরা ই-মেইলের To, Cc এবং Bcc এর সঠিক ব্যবহার সম্পর্কে জানবো।

To হচ্ছে কাওকে নির্দিষ্ট করে ই-মেইল পাঠানোর জন্য ব্যবহৃত হয়। এক্ষেত্রে আপনি একাধিক ব্যক্তিকে একই মেইল পাঠাতে পারবেন। সেক্ষেত্রে সবাই একে অপরের মেইল অ্যাড্রেস দেখতে পারবে। এর ফলে গোপনীয়তা বজায় থাকে না।

Cc এর পূর্ণ রুপ হচ্ছে Carbon Copy অর্থাৎ কাওকে কোন মেইল পাঠানোর সময় আপনি যদি মনে করেন এই মেইলটি সম্পর্কে আর কয়েকজনকে জানানো দরকার। সেক্ষেত্রে আপনি সেই ব্যক্তিদের মেইল অ্যাড্রেস Cc তে রাখতে পারেন। এর ফলে Cc তে রাখা সবাই একে অপরের মেইল অ্যাড্রেসগুলো দেখতে পারবে এবং জানতে পারবে আপনি অন্য কোন ব্যক্তিদের Cc তে রেখেছেন। Cc এর কিছু সমস্যা রয়েছে। অনেকেই আছেন যারা সবাইকে তাদের মেইল অ্যাড্রেস জানাতে রাজি নয়। কিন্তু আপনি যখনি Cc তে তার মেইল অ্যাড্রেসটি রেখেছেন তখন Cc তে রাখা অন্য সবাই তার মেইল অ্যাড্রেসটি জেনে যাচ্ছে। আরেকটি বড় সমস্যা হচ্ছে যখনি আপনার সেই মেইলের কোন একজন প্রাপক রিপ্লে দিবে, সে যদি Reply to all এ ক্লিক করে রিপ্লে দেয়, তবে সবার কাছে তার রিপ্লে চলে যাবে। যা অনেকেই পছন্দ করেন না।

Bcc এর পূর্ণরুপ হচ্ছে Blind Carbon Copy অর্থাৎ একই মেইল অনেকজনকে সেন্ড করার সময় আপনি যদি Bcc তে একাধিক ব্যক্তিকে যোগ করেন, তাহলে সকলের কাছেই মেইলটি যাবে। তবে এই মেইলটি আর কাদেরকে সেন্ড করা হয়েছে তা কেউ দেখতে পারবে না। সুতরাং প্রতিটি প্রাপক কেবল তার নিজেকেই Bcc তে দেখতে পারবে অন্যদের মেইল অ্যাড্রেস দেখতে পারবে না। Bcc এর সুবিধা হচ্ছে সবার মেইল অ্যাড্রেস গোপন রেখে সবাইকে এক সাথে একটি মেইল পাঠানো যায়। ফলে কারোর মেইল অ্যাড্রেস অন্যদের কাছে ফাস হয় না। এবং মেইলের রিপ্লে দেওয়ার সময় কেবল Reply বাটন থাকবে Reply to all থাকবে না। এর ফলে অন্যরা মেইলের রিপ্লে দেখতে পারবে না। সুতরাং একই মেইল অনেকজনকে সেন্ড করতে এবং গোপনীয়তা বজায় রাখতে আমরা Bcc ব্যবহার করব।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...