The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টুথপেস্টের কিছু বিকল্প ব্যবহার

দাঁত ব্রাশ করার পাশাপাশি টুথপেস্টের কিছু অসাধারণ ব্যবহার করতে পারি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টুথ পেস্ট সাধারণত দাঁত ব্রাশ করার কাজে ব্যবহৃত হয়। তবে এই টুথপেস্ট ব্যবহার করে আমরা নানা রকম সমস্যা সমাধান কর‍তে পারি। আজ আমরা টুথপেস্টের এমনি কিছু ব্যবহার নিয়ে আলোচনা করব।

১। দেওয়ালে কালি জাতীয় কিছুর দাগ তুলতে টুথপেস্টের ব্যবহারঃ

বাসায় ছোট বাচ্চারা অনেক সময় দেওয়ালে কলম পেনসিল বা এমন জাতীয় কিছু দিয়ে অবাঞ্চিত দাগ লাগায়। এমন দাগ তুলতে ব্রাশে টুথপেস্ট লাগিয়ে হালকা ভিজিয়ে নিন। তারপর ওই দাগের উপর ব্রাশ করুন। এখন একটি কাপড় দিয়ে মুছে ফেলুন, তাহলে দাগ উঠে যাবে।

২। কাঠের আসবাবপত্রে কালি বা কফির দাগঃ

কোন কারণবশত কাঠের আসবাবপত্রে দাগ লাগলে ব্রাশে টুথপেস্ট লাগিয়ে হালকা ভিজিয়ে সেই দাগের উপরে ব্রাশ করুন। তারপর শুকনা কাপড় দিয়ে মুছে ফেলুন।

৩। লিপস্টিক জাতীয় কিছুর দাগঃ

কোন পোশাকে লিপস্টিক জাতীয় কিছুর দাগ লাগলে ওই দাগের উপর টুথপেস্ট লাগিয়ে ভেজা ব্রাশ দিয়ে হালকা করে ঘষে দাগ তুলে ফেলুন। তারপর পানি দিয়ে ধুয়ে নিন।

৪। যেকোন কাঁচ বা গাড়ির হেড লাইট পরিষ্কারঃ

গাড়ির হেড লাইট পরিষ্কার করতে আপনি ব্যবহার করতে পারেন টুথপেস্ট। হালকা ভেজা সুতির নরম কাপড়ের সাথে টুথপেস্ট লাগিয়ে নিন। এখন ধীরে ধীরে ডোলে পানি দিয়ে পরিষ্কার করে নিন। এভাবে আপনি যেকোন কাঁচ পরিষ্কার করতে পারেন।

৫। কোন পাত্রের গন্ধ নিবারণেঃ

কোন পাত্র অনেকদিন আবদ্ধ অবস্থায় থাকায় তার মধ্যে এক ধরনের গন্ধের সৃষ্টি হয়। এই গন্ধ নিবারণ করতে ওই পাত্রে টুথপেস্ট মিশ্রিত পানি দিয়ে ধুয়ে নিন। তাহলে গন্ধ এবং জীবাণু থাকবে না।

৬। ইস্ত্রি পরিষ্কার করতে টুথপেস্টের ব্যবহারঃ

অনেকদিন ইস্ত্রি ব্যবহার করার কারণে এর উপর একধরণের আস্তরণ পরে। এই দাগ তুলতে টুথপেস্টের জুড়ি মেলা ভার। ইস্ত্রির এই দাগ পরিষ্কার করতে ইস্ত্রির তলায় টুথপেস্ট মেখে পেপার টাওয়েল দিয়ে ঘষে একটা তোয়ালে ভিজিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

৭। মোবাইল স্ক্রিন পরিষ্কারঃ

অনেকেই মোবাইলে স্ক্রিন গার্ড ব্যবহার করেন না। যার ফলে স্ক্রিনে নানা দাগ সহ ময়লা জমে যায়। এখন সামান্য টুথপেস্ট ওই স্ক্রিনে ভাল করে ঘোষে নিন। তারপর একটি নরম কাপড় হালকা ভিজিয়ে আস্তে আস্তে মুছে ফেলুন। তাহলে স্ক্রিন চকচকে এবং দাগ মুক্ত হয়ে যাবে। (দাগ পুরোপুরি না উঠলেও অনেকটাই কমে যাবে।)

৮। নখ পরিষ্কারঃ

অনেক সময় নখের কোণাতে ময়লা জমতে দেখা যায়। এক্ষেত্রে ব্রাশে সামান্য টুথপেস্ট নিয়ে নখের উপরে কিছুক্ষণ ব্রাশ করুন। তাহলে নখ পরিষ্কার এবং উজ্জল হবে।

Loading...