The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা দূরে রাখতে স্মার্টফোন ও ল্যাপটপ পরিষ্কার করবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাস সমগ্র বিশ্ববাসীর কাছেই যেনো এক মহা আতঙ্ক। এই আতঙ্কের হাত থেকে রক্ষা পেতে কতো পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। আর এর একটি হলো স্মার্টফোন ও ল্যাপটপ। কীভাবে পরিষ্কার রাখবেন জেনে নিন।

করোনা দূরে রাখতে স্মার্টফোন ও ল্যাপটপ পরিষ্কার করবেন যেভাবে 1

করোনা ভাইরাস সমগ্র বিশ্ববাসীর কাছেই যেনো এক মহা আতঙ্ক। এই আতঙ্কের হাত থেকে রক্ষা পেতে কতো পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। আর এর একটি হলো স্মার্টফোন ও ল্যাপটপ। কীভাবে পরিষ্কার রাখবেন জেনে নিন।

প্রায় প্রতিদিনই নতুন করোনাভাইরাস সংক্রমণের খবর আসছে। ইতিমধ্যেই এই ভাইরাস দূরে রাখতে সচেতনতা তৈরির কাজ শুরু হয়ে গেছে। নুন্যতম স্বাস্থ্যবিধি মেনে চললেই করোনা এই ভাইরাসকে দূরে রাখা সম্ভব। নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার সঙ্গেই মাস্ক এবং গ্লাভস পরার পরামর্শ দেওয়া হয়েছে।

কিন্তু শুধুমাত্র শরীর পরিষ্কার করেই করোনা ভাইরাস দূরে রাখা সম্ভব নয়। সতর্ক হতে হলে স্মার্টফোন, ল্যাপটপ ও অন্যান্য সামগ্রীও নিয়মিত পরিষ্কার করতে হবে। আজকাল সব সময় স্মার্টফোন এবং ট্যাবলেটের ব্যবহার চলতে থাকে। তাই ব্যাকটেরিয়া এবং ভাইরাস দূরে রাখতে এই গ্যাজেটগুলি নিয়মিত সঠিকভাবে পরিষ্কার করা দরকার।

নিজের ডিভাইস পরিষ্কার করবেন যেভাবে

স্মার্টফোন ও ল্যাপটপ নিয়মিত পরিষ্কার করতে হবে। অন্তত ৬০ শতাংশ অ্যালকোহল রয়েছে এমন হ্যান্ড স্যানেটাইজার ব্যবহার করে নিজের ডিভাইসটি পরিষ্কার করতে পারেন। তবে এই জন্য ফোনে ওয়াটার রেজিস্টান্ট সার্টিফিকেশন থাকা অবশ্যই বাধ্যতামূলক। একটি টিস্যু পেপার ব্যবহার করে স্মার্টফোন পরিষ্কারের কাজও করতে পারেন।

ইয়ারফোন ব্যবহার করুন

স্মার্টফোন থেকে ভয়েস ও ভিডিও কল করার জন্য ইয়ারফোন ব্যবহার করাই ভালো। যে কারণে ফোনের গায়ে ভাইরাস থাকলে সরাসরি আপনার মুখে লাগবে না। তাই নিয়মিত ইয়ারফোন পরিষ্কার রাখুন।

ব্যবহার করুন ভয়েস কমান্ড

স্মার্টফোন ব্যবহারের জন্য হাত না লাগিয়ে ভয়েস কমান্ড ব্যবহার করাই হবে এই সময়ের জন্য বুদ্ধিমানের কাজ। গুগল অ্যাসিস্ট্যান্ট এবং সিরির মতো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে ভয়েস কমান্ডের মাধ্যমে স্মার্টফোনের সব কাজ করতে পারেন আপনি।

নিজের ডিভাইস নিজের কাছেই রাখুন

নিজের স্মার্টফোন কিংবা কোনো ব্যক্তির কাছে দেবেন না। নিজের স্মার্টফোন কেবলমাত্র নিজেই ব্যবহার করুন। অন্য কোনো ব্যক্তির কাছে ফোন বা ল্যাপটপ দিলে নিজে ব্যবহারের আগে সেই ফোন বা ল্যাপটপ নিজেই পরিষ্কার করুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...