The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মহাকাশে নতুন সূর্যের সন্ধান!

৪৬০ বছর পূর্বে সূর্যের যেভাবে সৃষ্টি হয়েছিলো, নতুন আবিষ্কৃত এই নক্ষত্রেরও উৎপত্তি ঠিক সেভাবেই

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহাকাশে নতুন সূর্যের সন্ধান পেয়েছেন বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি নতুন এই নক্ষত্রের সন্ধান নিয়ে হৈ চৈ পড়ে গেছে সমগ্র বিশ্বজুড়ে।

মহাকাশে নতুন সূর্যের সন্ধান! 1

বিজ্ঞানীরা সম্প্রতি নতুন এক নক্ষত্রের সন্ধান পেয়েছেন। এই নক্ষত্রটি বাইরে থেকে দেখতে অবিকল সূর্যের মতোই। শুধু তাই নয়, সূর্যের সঙ্গে মিলে রয়েছে আরও অনেকগুলো বিষয়ে। আবিষ্কৃত নক্ষত্রের বয়স একই না হলেও বাহ্যিক মিলের কারণে বিজ্ঞানীরা সূর্যের যমজ বলে উল্লেখ করেছেন নতুন এই নক্ষত্রটিকে।

বিজ্ঞানীদের দাবি হলো, মূলত ৪৬০ বছর পূর্বে সূর্যের যেভাবে সৃষ্টি হয়েছিলো, নতুন আবিষ্কৃত এই নক্ষত্রেরও উৎপত্তি ঠিক সেভাবেই। সূর্যের মতো অবিকল দেখতে নতুন আবিষ্কৃত এই নক্ষত্রটির নাম রাখা হয়েছে এইচডি ১৮৬৩০২।

বিজ্ঞানীরা দাবি করেছেন, নতুন নক্ষত্রটি ভবিষ্যৎ গবেষণার ক্ষেত্রে অনেক কাজে আসবে। তাছাড়া অনেক অজানা কৌতূহল এবং অনেক প্রশ্নেরও উত্তর জানা যাবে।

গবেষক দলের বিজ্ঞানীদের একজন জানিয়েছেন, ৪৬০ বছর পূর্বে সূর্যের ঠিক কিভাবে ও কোন পরিস্থিতিতে সৃষ্টি হয়েছিল তার উত্তর পাওয়া যাবে নতুন এই নক্ষত্রের মাধ্যমে। বিজ্ঞানীরা মনে করছেন আরও গবেষণা চালালে এই বিষয়ে অনেক তথ্য পাওয়া যাবে।

Loading...