সস্তায় ইন্টারনেট সংযোগের জন্য O3B’র স্যাটেলাইট উৎক্ষেপণ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফাইবার অবকাঠামোর বাইরে দূরবর্তী অঞ্চলসমূহ যেখানে ইন্টারনেট নেই সেই সব অঞ্চলসমূহে ইন্টারনেট প্রদান করার কার্যকরী সমাধান স্যাটেলাইট ইন্টারনেট। এই পদ্ধতিতে স্যাটেলাইট সেবা পৌঁছে দিতে O3B Networks নামের একটি কোম্পানি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে যার লক্ষ্য কম খরচে উচ্চ গতির ইন্টারনেট সংযোগ দূরবর্তী অঞ্চলগুলোতে পৌঁছে দেয়া।


o3b

কোম্পানিটি ব্যয়বহুল জিওস্টেশনারি (Geostationary) স্যাটেলাইট ব্যবহার না করে অধিকতর সস্তায় MEO স্যাটেলাইট ব্যবহার করছে। ইতোমধ্যে কোম্পানিটি চারটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। উক্ত স্যাটেলাইটগুলো হাওয়াই এ অবস্থিত গেটওয়ে’র সাথে সংযোগ স্থাপন করতে সক্ষম হয়েছে।

জিওস্টেশনারি স্যাটেলাইট অধিকতর বড় অঞ্চল এর জন্য উপযোগি। এ ধরণের স্যাটেলাইট উচ্চ ক্ষমতার কারণে হাই ল্যাটেন্সি (High Latency) এর প্রভাব বেশি হওয়াতে ইন্টারনেট সংযোগ প্রদানে সমস্যা দেখে দিতে পারে। অন্য দিকে MEO স্যাটেলাইট কম ক্ষমতা সম্পন্ন হলেও কম ল্যাটেন্সি’র কারণে ইন্টারনেট সংযোগে কোন সমস্যা তৈরি করে না। মূলত MEO ব্যবহার করে কোম্পানিটি খরচ কমিয়ে আনতে সক্ষম হয়েছে।

চলতি বছর সেপ্টেম্বরেই আরো চারটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে কোম্পানিটি। এই উদ্যোগ অনেকের কাছে উচ্চাভিলাসী ঠেকলেও তাদের পাশে আছে গুগলের মতন টেক জায়ান্ট প্রতিষ্ঠান। স্যাটেলাইট উৎক্ষেপন এবং পরিচালনা ব্যয় বাবদ মোট ১.৩ বিলিয়ন ডলারের বাজেট এই প্রকল্পে প্রস্তাবিত ধরা হয়েছে।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...